কে হবেন রাষ্ট্রপতি? দায়িত্ব শেখ হাসিনাকে দিল আওয়ামী লীগের সংসদীয় দল

আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন হবে। মনোনয়নপত্র দাখিল ১২ ফেব্রুয়ারির মধ্যে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 03:43 PM
Updated : 7 Feb 2023, 03:43 PM

রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী কে হবেন, তা ঠিক করার ভার দলীয় প্রধান শেখ হাসিনাকে দিয়েছে ক্ষমতাসীন দলটির সংসদীয় কমিটি।

মঙ্গলবার সংসদীয় কমিটির সভা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। 

রাতে সংসদ ভবনে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, “রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগের পক্ষ থেকে কাকে মনোনয়ন দেওয়া হবে, সে দায়িত্ব দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়েছে সংসদীয় কমিটি।”

সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় দলটির মনোনীত প্রার্থীর রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া নিশ্চিত বলা চলে।

বাংলাদেশে সংসদীয় গণতন্ত্রে রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদে পরোক্ষ ভোটে। সংসদ সদস্যরাই এই নির্বাচনে ভোট দেন। ৩৫০ আসনের সংসদে আওয়ামী লীগের সদস্য এখন ৩০৫।

টানা দুই বার রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর মো. আবদুল হামিদ এবার বঙ্গভবন থেকে বিদায় নিতে যাচ্ছেন। সংবিধান অনুযায়ী, দুই বারের বেশি রাষ্ট্রপ্রধানের পদে থাকার সুযোগ নেই।  

তার উত্তরসূরি নির্বাচনে আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন হবে। তবে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১২ ফেব্রুয়ারি।

সেই নির্বাচনে সামনে রেখে মঙ্গলবার আওয়ামী লীগের সংসদীয় দল সভায় বসল। শেখ হাসিনার সভাপতিত্বে এই সভায় সংসদ উপনেতা মতিয়া চৌধুরীসহ সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

সেই সভার সিদ্ধান্ত অনুযায়ী, দলের পরবর্তী রাষ্ট্রপতি প্রার্থী ঠিক করতে শেখ হাসিনার হাতে সময় রয়েছে পাঁচ দিন।

এদিকে আওয়ামী লীগের রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে কয়েকজনের নাম কিছু দিন ধরেই সংবাদ মাধ্যমে আলোচনায় রয়েছে।

এর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রীর উপদেষ্টা মসিউর রহমান, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের নাম।

সংসদ উপনেতা হওয়ার আগে মতিয়া চৌধুরীর নামও এসেছিল আলোচনায়। আলোচনায় ছিল ওবায়দুল কাদেরের নামও।

নিজের নাম নিয়ে সাংবাদিকদের প্রশ্নে ওবায়দুল কাদের এর আগে বলেছিলেন, ওই পদে বসার ‘যোগ্যতা আমার নেই’।

মঙ্গলবার সকালে এক অনুষ্ঠানেও রাষ্ট্রপতি প্রার্থী নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েছিলেন তিনি।

প্রথমবারের মতো কোনো নারীকে এবার মনোনয়ন দেওয়া হচ্ছে কি না- সেই প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, “আমি এর কোনোটাই জানি না। আজকে সংসদীয় দলের বৈঠকে এই বিষয়ে প্রস্তাব আসতে পারে। এই বিষয়ে আমাদের সংসদীয় দল এজেন্ডা অনুযায়ী হয়ত আলোচনা করবে। বৈঠক পর্যন্ত আপনাদের অপেক্ষা করতে হবে।

“আর আজকের বৈঠকেই সব কিছু হয়ে যাবে, এটা এমনও নয়। ১৯ তারিখে রাষ্ট্রপতির নির্বাচন, তার আগে পর্যন্ত এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে এবং এটা আমাদের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা চিন্তা ভাবনা করছেন।”

রাষ্ট্রপতি হওয়ার যোগ্যতা: রাষ্ট্রপতি পদে নির্বাচনের ক্ষেত্রে কারা অযোগ্য হবেন, তা সংবিধানে উল্লেখ করা রয়েছে।

  • ৩৫ বছরের কম বয়সী

  • সংসদ-সদস্য নির্বাচিত হওয়ার অযোগ্য ব্যক্তি

  • অভিশংসনের মাধ্যমে রাষ্ট্রপতির পদ থেকে অপসারিত ব্যক্তি

এই শর্তের বাইরে যে কেউ রাষ্ট্রপতি হতে পারেন। তবে রাষ্ট্রপতি পদে প্রার্থী হতে হলে সংসদ সদস্যদের মধ্য থেকে প্রস্তাবক ও সমর্থক থাকতে হবে।

১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচন আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। আর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) তাতে নির্বাচনী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

ওই আইনের সপ্তম ধারায় বলা হয়েছে, নির্বাচনী কর্মকর্তা নির্ধারিত দিন, সময় ও স্থানে মনোনয়নপত্র পরীক্ষা করবেন। প্রার্থী একজন হলে এবং পরীক্ষায় তার মনোনয়নপত্র বৈধ বিবেচিত হলে কমিশন তাকে নির্বাচিত ঘোষণা করবেন। তবে একাধিক প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হলে নির্বাচনের জন্য তাদের নাম ঘোষণা করবে ইসি। 

বাংলাদেশের স্বাধীনতার পর থেকে ২১ মেয়াদে এ পর্যন্ত ১৭ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। সেই হিসাবে নতুন রাষ্ট্রপতি হবেন এই পদে অষ্টাদশ ব্যক্তি।