বার নির্বাচনে হাঙ্গামা: বিএনপিপন্থী ১৩ আইনজীবীর আগাম জামিন

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দস কাজলকে তিন মামলায় এবং আরও ১১ আইনজীবীকে এক মামলায় আগাম জামিন দিয়েছে হাই কোর্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 08:25 AM
Updated : 20 March 2023, 08:25 AM

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের দিন হাঙ্গামা-মারামারির ঘটনায় শাহবাগ থানার মামলায় বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি পদপ্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দস কাজলসহ ১৩ আইনজীবীকে আগামী দিয়েছে হাই কোর্ট।

সোমবার তাদের আবেদনের শুনানি করে বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. বজলুর রহমানের বেঞ্চ আট সাপ্তাহরে জামিন মঞ্জুর করে।

গত ১৫ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের সময় ‘ব্যালট ছিনতাই ও হট্টগোলের’ অভিযোগ এনে বিএনপির শতাধিক আইনজীবীদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করেন নির্বাচন পরিচালনা কমিটির প্রধান অ্যাডভোকেট মনিরুজ্জামান।

একই অভিযোগে সুপ্রিম কোর্টের প্রশাসনিক কর্মকর্তা রবিউল ইসলাম মিল্টন আরেকটি মামলা করেন। এছাড়া পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগ করে শাহবাগ থানা পুলিশ আরো একটি মামলা করে।

Also Read: হট্টগোল-ধাক্কাধাক্কির মধ্যে সুপ্রিম কোর্ট বারে হল ভোট

Also Read: সুপ্রিম কোর্ট আইনজীবী নির্বাচন: ভাঙচুর মামলায় একজনের রিমান্ড

Also Read: সুপ্রিম কোর্ট আইনজীবী নির্বাচন: প্রধান বিচারপতির সঙ্গে বিএনপিপন্থীদের সাক্ষাৎ

আদালতে বিএনপির আইনজীবীদের পক্ষে শুনানি করেন এজে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার কায়সার কামাল ।

বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল পরে সাংবাদিকদের বলেন, “শুনানি শেষে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে তিনটি মামলায় আগাম জামিন প্রদান করেছেন। আদালত ৮ সাপ্তাহ জামিন দিয়েছেন। একটি মামলায় আরো ১১জন আইনজীবীকে জামিন প্রদান করা হয়েছে।”

গত বুধবার ও বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। দুই দিনই বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে পাল্টা-পাল্টি মিছিল ও হট্টগোলের ঘটনা ঘটে। ব্যালট কারচুপির অভিযোগ এনে বিএনপিপন্থি আইনজীবীরা প্রথম দিনেই ভোট বর্জন করেন।

গত বৃহস্পতিবার রাতে ভোট গণণা শেষে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সব পদেই আওয়ামী লীগ সমর্থক সাদা প্যানেলের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়।