সুপ্রিম কোর্ট আইনজীবী নির্বাচন: প্রধান বিচারপতির সঙ্গে বিএনপিপন্থীদের সাক্ষাৎ

প্রধান বিচারপতির কাছে পুরো ঘটনাটি জানিয়েছেন বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 02:21 PM
Updated : 16 March 2023, 02:21 PM

সুপ্রিম কোর্টের নির্বাচন ঘিরে নানা উত্তেজনার মধ্যে প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেছেন বিএনপি সমর্থিত আইনজীবীদের প্রতিনিধিদল।

বৃহস্পতিবার বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের নেতৃত্বে হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে দেখা করেছেন তারা।

প্রধান বিচারপতির কক্ষে হওয়া এই সাক্ষাতে প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দস কাজল, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীন ও বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল ছিলেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ‘দুদিনের’ নির্বাচনে বুধবার ভোট চলাকালে আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীদের উত্তেজনার মধ্যে পেশাগত দায়িত্ব পালনকালে কয়েকজন সাংবাদিক পুলিশের পিটুনির শিকার হন।

এদিন বেলা সাড়ে ১১টার দিকে সুপ্রিম কোর্ট মিলনায়তনের এই ঘটনার পর এর নিন্দা জানান বিএনপিপন্থী আইনজীবীরা।

এদিকে বৃহস্পতিবারও কোর্ট প্রাঙ্গণে পুলিশ সতর্ক অবস্থানে ছিল।

বিচারপতির সঙ্গে দেখা করে খোকন সাংবাদিকদের বলেন, “প্রধান বিচারপতির কাছে আমরা ঘটে যাওয়া ঘটনাগুলো বলেছি। উনি সবকিছু শুনেছেন এবং এ বিষয়ে অ্যাটর্নি জেনারেলের সঙ্গে কথা বলবেন।

“আমরা প্রধান বিচারপতি কাছে দেখা করে পুরো ঘটনা বলেছি। আমরা বলতে চাই, আমাদের আন্দোলন চলবে। আমরা বলেছি, নির্যাতনের তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা না হলে জাতির কাছে সুপ্রিম কোর্টের ভাবমূর্তি ক্ষুণ্নহবে।”

এ বিষয়ে রুহুল কুদ্দস কাজল বলেন, “সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গঠনতন্ত্রসহ নির্বাচন সংক্রান্ত সব কাগজপত্র প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের আট বিচারপতিকে আমরা দিয়েছি। আমরা বলেছি, সাব কমিটির প্রধান যদি পদত্যাগ করে থাকেন তাহলে নতুন করে সাব কমিটি গঠনের আগে নির্বাচন অনুষ্ঠানের সুযোগ নেই।”

এর আগে সকাল সোয়া ৯টায় প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের আট বিচারপতির এজলাসে এ জে মোহাম্মদ আলী বুধবারের ‘পুলিশি হামলা ও মামলার’ কথা তুলে ধরে আইনজীবীদের নিরাপত্তা চান।

আরও পড়ুন

Also Read: সুপ্রিম কোর্টে সাংবাদিকদের ওপর মারমুখো পুলিশ