গ্যাসের মূল্যবৃদ্ধি মানুষের কষ্ট বাড়াবে: নজরুল

বর্তমান সরকারের আমলে ‘দরিদ্র শিশুর সংখ্যা সবকালের সবচেয়ে বেশি’ বলেও দাবি করেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 10:05 AM
Updated : 20 Jan 2023, 10:05 AM

বর্তমান সরকার জনগণের ‘ভালোমন্দ পরোয়া না করেই’ গ্যাস দাম বাড়ানোর কারণে মানুষের কষ্ট আরও বাড়বে বলে মন্তব্য করেছেন নজরুল ইসলাম খান।

জ্বালানির মূল্য বাড়ানোকে ‘দায়িত্বহীনতা’ ও জনগণের প্রতি ‘দায়বদ্ধতার অভাব’ বলেও অভিযোগ তার।

শুক্রবার সকালে পথশিশু ও নারীদের শীতবস্ত্র ও খাবার বিতরণের এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এসব মন্তব্য করেন।

বর্তমান সরকারের আমলে ‘দরিদ্র শিশুর সংখ্যা সবকালের সবচেয়ে বেশি’- এমন অভিযোগ তুলে তিনি বলেন, ‘‘আজকে দেশ এক দারুণ দুঃসময় অতিক্রম করছে। একটা অনির্বাচিত সরকার যাদের জনগণের কাছে জবাবদিহিতার দায় নাই, যারা জনগণের স্বার্থ ক্রমাগত উপেক্ষা করে চলেছে- তাদের হাতে এদেশ এবং এদেশের মানুষ নিঃস্ব হয়েছে।

‘‘একদিকে দেশে কয়েক হাজার নতুন কোটিপতি হয়েছে অন্যায়-অনাচার করে, লুট করে, শেয়ার মার্কেট ব্যাংক লুট করে। অন্যদিকে কয়েক কোটি মানুষ আরও দরিদ্র হয়েছে। যারা দরিদ্র হয় তাদের সন্তানরাও দরিদ্র হয়। যার ফলে আজ দরিদ্র শিশুর সংখ্যাও সবকালের সবচেয়ে বেশি।”

বিএনপি নেতা নজরুল বলেন, ‘‘যে দলের জেলা পর্যায়ের অঙ্গ দলের নেতা দুই হাজার কোটি টাকার অবৈধ মালিক হয় সেই দলের আরও যারা ঊর্ধ্বতন নেতা আছেন, ক্ষমতাবান ব্যক্তিরা আছেন তারা কী পরিমাণ সম্পদের মালিক এটা অনুমানের বিষয়। এভাবে দেশটা চলতে পারে না।”

এমন অবস্থার পরিবর্তন করে শিশুদের একটা সুন্দর ভবিষ্যতের স্বপ্ন দেখাতে গণতন্ত্র প্রতিষ্ঠায় বিএনপির আন্দোলনের কথা তুলে ধরেন তিনি।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমান ফাউন্ডেশনের আয়োজনে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ অনুষ্ঠান হয়।

এতে শতাধিক পথশিশু, সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী শিশু এবং অসহায় নারীরা উপস্থিত ছিলেন। শীতবস্ত্র ও খাবার বিতরণ করেন নজরুল ইসলাম খান ও ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ফরহাদ হালিম ডোনার।

গ্যাসের মূল্য বাড়ানোর কারণে সবার কষ্ট আরও বাড়বে জানিয়ে নজরুল ইসলাম বলেন, ‘‘এদিকে মানুষ অসহায় ক্ষুধার্ত এবং আরও বেশি দুঃসময়ে ভয় পাচ্ছে। সেই সময় আমরা দেখছি সরকার এমন সব সিদ্ধান্ত নিচ্ছে যেসব সিদ্ধান্ত জনগণের ভোগান্তি, জনগণের কষ্ট আরও বাড়াবে। যেখানে প্রতিদিনই নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে, সেখানে কিছুদিন আগে জ্বালানির মূল্যবৃদ্ধি করা হল ইতিহাসের সর্বোচ্চ পরিমাণ।”

আবাসিকে চূলায় না বাড়লেও শিল্পে বাড়ার কারণে পণ্যমূল্য বাড়লে সেটির চাপ গরিব মানুষের ওপর পড়বে মন্তব্য করে তিনি বলেন, ‘‘আপনারা যারা অতি সামান্য উপার্জন করেন কিন্তু তা দিয়ে তো আপনাদের কিছু কিনতে হয়। যেটাই কিনতে যাবেন আগামী ক‘দিন পরে হয়ত দেখা যাবে এই গ্যাসের মূল্য বাড়ানোর কারণে সেটা আরও বেড়ে গেছে। অর্থাৎ আমাদের কষ্ট আরও বাড়বে।”

দেশের বর্তমান অবস্থা থেকে উত্তরণে সরকার হটানো ছাড়া বিকল্প নেই বলেও মনে করছেন নজরুল ইসলাম খান।

অধ্যাপক ফরহাদের সভাপতিত্বে ও প্রকৌশলী মাহবুবু আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে ফাউন্ডেশনের আহমেদ শফিকুল হায়দার পারভেজ, ডা. পারভেজ রেজা কাকন, অধ্যাপক লুৎফুর রহমান, শামীমুর রহমান শামীম, একেএম আসাদুজ্জামান চুন্নু, বিপ্লব উজ জামান বিপ্লব বক্তব্য রাখেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক