এয়ারবাসের উড়োজাহাজ কিনলে ‘চুরির সুবিধা’ হবে: ফখরুল

ফ্রান্সের কোম্পানি এয়ারবাস থেকে ১০টি বড় উড়োজাহাজ কিনবে বাংলাদেশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 06:35 AM
Updated : 7 Feb 2024, 06:35 AM

সরকার ‘কমিশন পেতে’ ফ্রান্স থেকে ১০টি এয়ারবাস কিনতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঢাকার নয়া পল্টনে মঙ্গলবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “এই যে দেখেন ফ্রান্সের প্রেসিডেন্ট এসে গেলেন। খুব ভালো কথা। আমাদের বড় মেহমান। সেই মেহমানকে খুব ভালো আপনারা নাচ-গান দিয়ে স্বাগত জানিয়েছেন, তাকে সংবর্ধনা জানিয়েছেন।

“দেশের মানুষ এই করুণ অবস্থার মধ্যে খেতে না পেয়েও তারা একটু ভেবেছে যে, বোধ হয় কিছু হচ্ছে। কী হল? বলা হল ১০টা এয়ারবাস কেনা হবে। আসল লক্ষ্য এই এয়ারবাসে ফিডব্যাক পাওয়া যায়। ফিডব্যাক বোঝেন? ফিডব্যাক মানে হচ্ছে কমিশন। বোয়িংয়ে (মার্কিন উড়োজাহাজ নির্মাণ কোম্পানি) কমিশন পাওয়া যায় না। যে কারণে ১০টা এয়ারবাস কেনা হচ্ছে। আর কী? স্যাটালাইট-২।”

বিএনপি ক্ষমতায় থাকাকালে বিমান প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা ফখরুল বলেন, “যে বিমান (বাংলাদেশ বিমান) ভেঙে পড়ছে, যে বিমানে কোনো সার্ভিস ঠিকমত দিতে পারে না, সেই বিমানের জন্য ১০টা এয়ারবাস কিনে দেবে, তাতে চুরি করার সুবিধা হবে এবং তারা ইমিডিয়েটলি বোধ হয় কমিশনও কেটে নিয়েছে।”

তিন দশকের মধ্যে ফ্রান্সের প্রথম প্রেসিডেন্ট হিসেবে এমানুয়েল মাক্রোঁ বাংলাদেশ সফরে এসে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট নির্মাণে সহযোগিতা এবং শহর এলাকার অবকাঠামো উন্নয়নে ১৮ কোটি ৪০ লাখ ইউরো ঋণ পেতে ফ্রান্সের সঙ্গে চুক্তি সই হয়। ফ্রান্সের কোম্পানি এয়ারবাস থেকে ১০টি বড় উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতিও পেয়েছেন মাক্রোঁ।

ঢাকা মহানগর দক্ষিণে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক তিনদিনের লিফলেট বিতরণের কর্মসূচির উদ্বোধন করে বক্তব্য দেন বিএনপি মহাসচিব। এসময় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, জিয়াউর রহমান ফাউন্ডেশনের ফরহাদ হালিম ডোনার ও স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)