সম্পাদকদের বিরুদ্ধে মামলায় আইএফজের উদ্বেগ

করোনাভাইরাস সঙ্কটের মধ্যে ওএমএস এর চাল চুরি নিয়ে সংবাদ প্রকাশের পর বাংলাদেশের দুই সম্পাদকের বিরুদ্ধে মামলায় উদ্বেগ প্রকাশ করেছে সংবাদকর্মীদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস- আইএফজে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2020, 01:42 PM
Updated : 22 April 2020, 07:54 PM

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি ‘বিতর্কিত’ ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা এই মামলা দ্রুত প্রত্যাহারেরও দাবি জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আইএফজে বলেছে, “বাংলাদেশে গণমাধ্যমের অধিকার লঙ্ঘনের ঘটনা ক্রমাগতভাবে বাড়ছে। বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলাটি এই ধরনের অনিয়মের সংবাদ প্রচার করা থেকে গণমাধ্যমকে নিবৃত্ত করার একটি নগ্ন চেষ্টা।”

“জনস্বার্থে সাংবাদিকতার জায়গা থেকে আইএফজে অবিলম্বে এই মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছে।”

১০ টাকা কেজি দরের চাল চুরি নিয়ে এক সংবাদের জেরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে গত ১৭ এপ্রিল ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের নেতা মোমিনুল ইসলাম ভাসানী।

দুই সম্পাদক ছাড়াও শাওন আমিন ও রহিম শুভ নামের দুইজনকেও আসামি করা হয়েছে ওই মামলায়।

ক্ষমতাসীন দলের অঙ্গসংগঠনের এই নেতার মামলার পর সমালোচনা উঠেছে বিভিন্ন মহলে। এই মামলাকে সাংবাদিকতার স্বাধীনতার ওপর ‘কুঠারাঘাত’ হিসাবে বর্ণনা করেছেন সুপ্রিম আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন।

‘বিতর্কিত’ ডিজিটাল নিরাপত্তা আইনে সম্পাদকদের বিরুদ্ধে এমন মামলায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। মামলায় উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছে এডিটরস গিল্ড, আইন ও সালিশ কেন্দ্র, বিএফইউজে, ডিইউজে, ইরাবসহ বেশ কিছু সংগঠন।

আরও খবর-