সম্পাদকদের বিরুদ্ধে মামলায় আইন ও সালিশ কেন্দ্রের উদ্বেগ

করোনাভাইরাস সঙ্কটের এই সময়ে চাল চুরি নিয়ে সংবাদের জেরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীসহ সম্পাদক, সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2020, 03:55 PM
Updated : 22 April 2020, 09:26 AM

সোমবার মানবাধিকার সংগঠনটির এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশের পাশাপাশি মামলাটি প্রত্যাহারের দাবি জানানো হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি হয়েছে ঠাকুরগাঁওয়ে; এটি করেছেন আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের বালিয়াডাঙ্গী উপজেলা কমিটির নেতা মোমিনুল ইসলাম ভাসানী।

আইন ও সালিস কেন্দ্রের (আসক) বিবৃতিতে বলা হয়েছে, “সাম্প্রতিক সময়ে সাংবাদিকদের বিরুদ্ধে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা কিংবা শারীরিকভাবে আঘাতসহ নানাভাবে হয়রানির ঘটনা ঘটছে। দুঃখজনকভাবে এসব ঘটনার প্রায় প্রতিটি ক্ষেত্রে ক্ষমতাসীন দলের সঙ্গে সংশ্লিষ্ট বা এর সমর্থকরা জড়িত।”

ডিজিটাল নিরাপত্তা আইনকে মুক্ত গণমাধ্যমের জন্য হুমকি মনে করছেন সাংবাদিকরা

আসক মনে করে, বিদ্যমান সঙ্কাটাবস্থায় চিকিৎসক, নার্স, নিরাপত্তা বাহিনী, ব্যাংকার ও অন্যান্য সেবা প্রদানকারীদের পাশাপাশি সাংবাদিকরা দেশের জনগণ ও সরকারের বিভিন্ন পর্যায়ে তথ্য সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, যা জনগণকে যেমন সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত করছে, নানা বিষয়ে সচেতন করছে, তেমনি জনগণের বক্তব্য ও প্রয়োজনীয়তা এবং সরকারের গৃহীত পদক্ষেপের কার্যকারিতা সম্পর্কে নীতি-নির্ধারকদের অবহিত করছে।”

এই পরিস্থিতিতে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের দাবি জানিয়ে মানবাধিকার সংগঠনটি বলেছে, “সাংবাদিকরা যাতে নির্বিঘ্নে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারে এমন পরিবেশ তৈরি এবং এসব ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দলীয় ও আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে আসক। পাশাপাশি দ্রুত মামলা প্রত্যাহারের আহ্বান জানাচ্ছে।”