সম্পাদকদের বিরুদ্ধে মামলার নিন্দায় এডিটরস গিল্ড

নতুন করোনাভাইরাস সঙ্কটের মধ্যে চাল চুরি নিয়ে সংবাদের জেরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীসহ দুই সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় নিন্দা জানিয়েছে এডিটরস গিল্ড, বাংলাদেশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2020, 05:01 PM
Updated : 22 April 2020, 08:57 AM

মঙ্গলবার সংগঠনের এক বিবৃতিতে বলা হয়েছে, “ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলা সাংবাদিক সমাজের কাছে কখনোই গ্রহণযোগ্য নয়। এডিটরস গিল্ড মনে করে সম্পাদকদের বিরুদ্ধে মামলা করে তাদের হয়রানি করা বাক-স্বাধীনতা তথা গণমাধ্যমের স্বাধীনতার ওপর হস্তক্ষেপের শামিল।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি হয়েছে ঠাকুরগাঁওয়ে; সেটি করেছেন আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের বালিয়াডাঙ্গী উপজেলা কমিটির নেতা মোমিনুল ইসলাম ভাসানী।

দুই সম্পাদকের বিরুদ্ধের মামলার ঘটনায় উদ্বেগ জানিয়ে মামলা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে সম্পাদক পরিষদ।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রও এই মামলায় গভীর উদ্বেগ প্রকাশ করে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এছাড়া ঢাকা সাংবাদিক ইউনিয়নও মামলায় উদ্বেগ প্রকাশ করে প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবু স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, “এডিটরস গিল্ড মনে করে এ ধরনের মামলার মাধ্যমে রাষ্ট্র ও সরকারের সঙ্গে সাংবাদিক সমাজের দ্বন্দ্ব তৈরি করার অপচেষ্টা করছে একটি মহল।

“আমরা পুলিশ প্রশাসনকে অনুরোধ করব এই সম্পাদকদ্বয়কে হয়রানি না করার জন্য। এডিটরস গিল্ড সাংবাদিকদের নিরাপত্তা দাবি করছে।”

তিনি বলেন, “সংক্ষুব্ধ ব্যাক্তি প্রেস কাউন্সিলে অভিযোগ করে প্রতিকার চাইতে পারতেন। আমরা যে কোনো হয়রানির নিন্দা জানাই এবং আশা করি সংশ্লিষ্ট ব্যক্তি মামলা প্রত্যাহার করে নেবেন।”