সম্পাদকদের বিরুদ্ধে মামলায় ডিইউজের উদ্বেগ

চাল চুরির সংবাদ প্রকাশের জেরে সম্পাদক, সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হওয়ায় উদ্বেগ জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2020, 01:52 PM
Updated : 20 April 2020, 01:52 PM

সোমবার ডিইউজের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু এক বিবৃতিতে এই মামলাটি প্রত্যাহারের দাবি জানায়।

ত্রাণ বিতরণে অনিয়ম নিয়ে এক সংবাদের জেরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের নেতা মোমিনুল ইসলাম ভাসানী।

ডিইউজের বিবৃতিতে বলা হয়, “গণমাধ্যমে খবর প্রকাশের কারণে কোনো ধরনের বিভ্রান্তি থাকলে কিংবা কোনো মহল ক্ষুব্ধ হলে তা সংশ্লিষ্ট সংবাদ মাধ্যমে প্রতিবাদ কিংবা ব্যাখা পাঠিয়ে প্রতিকার চাইতে পারে। এটাই প্রচলিত রীতি।

“কিন্তু তা না করে দু'টি প্রতিষ্ঠিত অনলাইন নিউজ পেপারের সম্পাদকের নামে ডিজিটাল আইনে মামলা দায়ের করার অর্থ হচ্ছে স্বাধীন সাংবাদিকতার উপরে মনস্তাত্বিক চাপ সৃষ্টি করা।"

মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, “সংক্ষুব্ধ ব্যক্তিরা প্রতিকার পেতে চাইলে বাংলাদেশ প্রেস কাউন্সিলেও অভিযোগ করতে পারতেন। কিন্ত তা পাশ কাটিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে যে মামলা করা হয়েছে, তা হয়রানির সামিল।”

ডিজিটাল নিরাপত্তা আইনকে মুক্ত গণমাধ্যমের জন্য হুমকি মনে করছেন সাংবাদিকরা

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সরকারের কর্তব্যক্তিদের প্রতিশ্রুতি স্মরণ করিয়ে দিয়ে ডিইউজে নেতারা বলেন, আইনটি প্রণয়নের শুরু থেকেই সাংবাদিকরা এই নিবর্তনমুলক আইনের প্রতিবাদ জানালে সরকারের তরফে তার অপপ্রয়োগ হবে না বলে প্রতিশ্রুতি দেওয়া হয়।

“কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি, যেনতেন ঘটনায় দেশের বিভিন্ন জায়গায় এ ধরণের মামলা অহরহ দায়ের করার মধ্যদিয়ে সাংবাদিকদের নাজেহাল ও হয়রানি করা হচ্ছে।"

সম্পাদকদের বিরুদ্ধে মামলায় উদ্বেগ জানিয়ে বিবৃতিও দিয়েছে আইন বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল' রিপোর্টার্স ফোরাম (এলআরএফ)।

সোমবার এক বিবৃতিতে এলআরএফ সভাপতি ওয়াকিল আহমেদ হিরণ ও সাধারণ সম্পাদক  নাজমুল আহসান রাজু বলেন, এই সঙ্কটকালেও সংবাদকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে তাদের দায়িত্ব পালন করে যাচ্ছেন। 

“ভুয়া ও গুজব ছড়ানো তথ্যের ভিড়ে সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য নিশ্চিত করছে, যার সুফল সুফল পাচ্ছে জনগণ।”

বিবৃতিতে তারা মামলাটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন।