দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক রেজওয়ান সিদ্দিকীর মৃত্যু

১৯৯১ সালে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ডেপুটি প্রেস সেক্রেটারি ছিলেন রেজওয়ান সিদ্দিকী; ২০০১ সালে হয়েছিলেন পিআইবির মহাপরিচালক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2024, 08:31 AM
Updated : 17 Jan 2024, 08:31 AM

প্রকাশনা বন্ধ থাকা বিএনপির মুখপত্র দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক রেজোয়ান হোসেন সিদ্দিকী মারা গেছেন; তার বয়স হয়েছিল ৭১।

ঢাকার শ্যামলীর স্পেশাললাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাত ১১টায় তার মৃত্যু হয় বলে দিনকালের সাবেক বার্তা সম্পাদক আমিরুল ইসলাম কাগজী জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “রেজওয়ান সিদ্দিকী দীর্ঘদিন ধরে কিডনি সমস্যায় ভুগছিলেন। তার এই চলে যাওয়ায় আমরা ব্যথিত। একজন পেশাদার সাংবাদিক, সম্পাদক, কলাম লেখককে হারালাম।”

রেজোয়ান সিদ্দিকী তার স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। পরিবারের সদস্যরা জানান, দুপুরের পর রেজোয়ান সিদ্দিকীকে রায়ের বাজার বুদ্দিজীবী কবরস্থানে দাফন করা হবে।

এর আগে দুপুর ১২টায় তার মরদেহ নেওয়া হয় জাতীয় প্রেস ক্লাবে। সেখানে জানাজা শেষে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান তার সাবেক সহকর্মীরা।

নয়া দিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন, বাসসের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা সম্পাদক আবদুল কালাম আজাদ, সাংবাদিক রুহুল আমিন গাজী, শওকত মাহমুদ, মঞ্জুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক শ্যামল দত্তসহ অনেকে শেষ শ্রদ্ধা জানান।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুকসহ বিএনপি নেতাকর্মীরাও শ্রদ্ধা জানাতে আসেন।

রেজওয়ান সিদ্দিকী ১৯৯১ সালে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ডেপুটি প্রেস সেক্রেটারি ছিলেন। ২০০১ সালে বিএনপি ফের ক্ষমতায় গেলে তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালকের দায়িত্ব পান।

রেজওয়ান সিদ্দিকী পত্রিকায় কলাম লেখার পাশাপাশি ছোটগল্প, উপন্যাস ও নাটক লিখেছেন। বিভিন্ন বিষয়ে লেখা অর্ধশতাধিক বই রয়েছে তার। ‘কথামালার রাজনীতি’ বইটি তারই লেখা।

রেজওয়ান সিদ্দিকীর জন্ম ১৯৫৩ সালের ১০ ফেব্রুয়ারি টাঙ্গাইলের এলাসিন গ্রামে। শিক্ষাজীবন শেষে ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে দৈনিক বাংলায় তার সাংবাদিকতা পেশা শুরু হয়।

দৈনিক বাংলা বন্ধ হওয়ার পরে দৈনিক দিনকালে একটানা কাজ করেন। পরে আমার দেশ পত্রিকায় বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর আবার দৈনিক দিনকালে ফের যোগ দিয়ে ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব নেন।

২০২২ সালের ২৬ ডিসেম্বর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মালিকানাধীন দৈনিক দিনকালের প্রকাশনা বাতিলের অফিস আদেশ জারি করেন ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমান। দিনকাল কর্তৃপক্ষ এর বিরুদ্ধে বাংলাদেশ প্রেস কাউন্সিলে আপিল করে। সেই আবেদনের ওপর কয়েক দফা শুনানির পর প্রেস কাউন্সিল ২০২৩ সালের ১৯ ফেব্রুয়ারি আপিল বাতিল করে দেয়। সেদিনই অনলাইনে পত্রিকাটির সবশেষ সংস্করণ বের হয়।

আরও পড়ুন-

Also Read: দৈনিক দিনকালের প্রকাশনা বন্ধ