সম্পাদকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার চায় বাংলাদেশ জাসদ

নতুন করোনাভাইরাস সঙ্কটের মধ্যে চাল চুরি নিয়ে সংবাদের জেরে দুই সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাকে ‘হয়রানিমূলক’ হিসেবে বর্ণনা করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2020, 11:08 AM
Updated : 22 April 2020, 11:08 AM

বুধবার এক যুক্ত বিবৃতিতে দলের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান ওই মামলা দায়েরের নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে বলা হয়, ”আমরা অবিলম্বে এ হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি। সেই সঙ্গে ত্রাণের চাল তসরুফের মত জঘন্য কর্মে লিপ্তদের যথোপযুক্ত শাস্তির জোর দাবি জানাচ্ছি।”

১০ টাকা কেজি দরের চাল চুরি নিয়ে এক সংবাদের জেরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারসহ চারজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের নেতা মোমিনুল ইসলাম ভাসানী।

ক্ষমতাসীন দলের অঙ্গসংগঠনের এই নেতার এমন মামলাকে সাংবাদিকতার স্বাধীনতার ওপর ’কুঠারাঘাত’ হিসাবে বর্ণনা করেছেন সুপ্রিম আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন।

‘বিতর্কিত’ ডিজিটাল নিরাপত্তা আইনে সম্পাদকদের বিরুদ্ধে এমন মামলায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। মামলায় উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছে এডিটরস গিল্ড, আইন ও সালিশ কেন্দ্র, ইরাবসহ বেশ কিছু সংগঠন।

নানাদিক থেকে এমন সমালোচনা ও প্রতিবাদের প্রেক্ষাপটে আসা বিবৃতিতে বাংলাদেশ জাসদ নেতারা বলেন, ”এক শ্রেণির দুর্নীতিবাজ রাজনৈতিক পরিচয়ের অপব্যবহার করে ত্রাণের চাল ও অন্যান্য সামগ্রী নিজেদের জন্য লুকিয়ে ফেলে কৃত্রিম সংকটের সৃষ্টি করছে।”

“গণমাধ্যমগুলো এ ধরনের জঘন্য ও অমানবিক কর্মের খবর প্রকাশ করে সরকার ও জনগণকে এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সহায়তা করছে। অথচ দুর্নীতিবাজদের কেউ কেউ গণমাধ্যমের এ ইতিবাচক ভূমিকাকে চ্যালেঞ্জ করে দু’জন সম্পাদকের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের করেছে।”

আরও খবর-