চোখে ঘুম নিয়ে আসবে কলা

মুখরোচক খাবার ঘুমের সমস্যা করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 10:42 AM
Updated : 28 Nov 2022, 10:42 AM

ঘুমের সমস্যা কমাতে রাতে বিছানায় যাওয়ার আগে কলা খেয়ে দেখতে পারেন।

দিনভর কর্মব্যস্ততার পর প্রতিটি মানুষই চাইবে চট করে ঘুমিয়ে পড়তে। তবে চাইলেই চট করে ঘুমিয়ে পড়তে পারার সৌভাগ্য সবার হয়না।

প্রচণ্ড ক্লান্তির পরও বিছানায় শুয়ে এপাশ ওপাশ করে কেটে যায় অনেকটা সময়। এই পরিস্থিতি থেকে মুক্তি দিতে পারে কলা।

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এমনটাই দাবি করছেন যুক্তরাষ্ট্রের পুষ্টিবিদ ট্রেসি লকউড বেকারম্যান।

বেকারম্যান বলেন, “রাতের ঘুমানোর আগে কী খাচ্ছেন এবং ঘুমাতে যাওয়ার কতক্ষণ আগে খাচ্ছেন তার ওপর ওই খাবারটি হজম হওয়া এবং ঘুম দুটোই নির্ভর করবে। ঘুমাতে যাওয়ার আগে যদি তা হজম না হয় তবে শরীর বিশ্রামের দিকে না গিয়ে তা হজম করাতে ব্যস্ত থাকবে। এতে রক্তে শর্করার মাত্রা বাড়বে যা আপনাকে জাগিয়ে রাখবে।”

তিনি আরও বলেন, “তবে হ্যাঁ, শরীর খাবারের প্রতি কতটা সংবেদনশীল সেটার ওপর নির্ভর করবে কতক্ষণ জাগিয়ে রাখবে আপনার শরীর। এজন্য রাতে ঘুমানো আগে প্রক্রিয়াজাত চিনি কিংবা কার্বোহাইড্রেইট খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ দুটাই ঘুম ও হজমের সমস্যা করবে।”

দিনভর নানান ব্যস্ততার পর ঘুমানোর আগে মজাদার কিছু খেতে মন চায়। সেই খাবারগুলো খেলে ‘ডোপামিন’ হরমোন নিঃসরণ হবে। এসময় প্রক্রিয়াজাত কোনো খাবার না খেয়ে হাতে তুলে নিতে পারেন একটি কলা। তাতে মাখিয়ে নিতে পারে বাদামের মাখন বা ‘পিনাট বাটার’। 

এই বিষয়ে বেকারম্যান বলেন, “এই দুই খাবারের মিশ্রণ একাধারে যেমন মজাদার তেমনি একে অপরের উপকারিতার মাত্রা বাড়ায়। কলাতে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে উচ্চমাত্রায়, যা শরীরের পেশিগুলোকে শিথিল করবে। আর বাদামের মাখনে থাকে ‘ট্রিপ্টোফান’ নামক অ্যামিনো অ্যাসিড যা মস্তিষ্কে পৌঁছে প্রথমে ‘মেলাটোনিন’ ও পরে ‘সেরোটনিন’য়ে পরিণত হয়।”

দুটো একসঙ্গে খেলে কলার কার্বোহাইড্রেইট মস্তিষ্কের জন্য ‘ট্রিপ্টোফান’ গ্রহণ করাকে সহজ করে তোলে। ফলে সহজেই ঘুম আসে।

আরও পড়ুন

Also Read: দিনে দুটি কলা খাওয়ার উপকারিতা

Also Read: চুল ভালো রাখতে কলা

Also Read: খালি পেটে কলা খাওয়া কি ঠিক?

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক