যেভাবে খাবার খেলে ত্বক থাকবে ভালো

ভেজাল খাবার ত্বকের ওপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2023, 11:17 AM
Updated : 26 August 2023, 11:17 AM

ত্বক সুন্দর রাখতে খাদ্যাভ্যাসের দিকেও নজর দিতে হয়।

চারপাশের দূষণ ও আবহাওয়ার কারণে ত্বকে নানান রকম সমস্যা দেখা দেয়।

এই বিষয়ে ফেমিনা ডটইন’য়ে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় পুষ্টিবিদ কারিশ্মা চাওলা বলেন, “প্রতিকূল আবহাওয়া ও পরিবেশ থেকে সুরক্ষিত থাকতে ভেতর থেকে ত্বককে শক্তিশালী করতে হয়।”

এজন্য ত্বক সুস্থ ও উন্নত রাখতে সঠিক খাদ্যাভ্যাসের দিকে নজর দেওয়ার পরামর্শ দেন তিনি।

  • যতটা সম্ভব ভেজালমুক্ত খাবার খাওয়ার চেষ্টা করতে হবে। কীটনাশক দেহের জন্য ক্ষতিকর। তাই কীটনাশক ব্যবহার করা হয়নি এমন খাবার খাওয়া ও প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলা প্রয়োজন।

  • খাবার তালিকা থেকে ভাজা ও বিষাক্ত চর্বি যেমন মার্জারিন বাদ দেওয়া। এগুলো রোগ প্রতিরোধ কার্যকারিতা হ্রাস করে, ফলে শক্তির মাত্রা হ্রাস পায় এবং দেহে প্রদাহ ও ব্রণ সৃষ্টি করে থাকে।  

  • প্রভাবক বা উদ্দীপক যেমন- ক্যাফেইন খনিজের ঘাটতি সৃষ্টি করে যা শক্তি ও মূত্র গ্রন্থির চাপ নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয়। ক্যাফেইন মূত্রবর্ধক, যা দেহে পানিশূন্যতা সৃষ্টি করে ত্বকে নেতিবাচক প্রভাব রাখে।

  • ভিটামিন পেতে ভিটামিন সমৃদ্ধ খাবার যেমন- ভিটামিন সি এবং ই, জিংক, বি কমপ্লেক্স, প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডস এবং সম্পূরক যেমন- কোলাজেন ও গ্লুটামিন গ্রহণ করা উপকারী।

  • অন্ত্র বান্ধব অর্থাৎ উপকারী ব্যাক্টেরিয়া সমৃদ্ধ খাবার যেমন- গাঁজানো সবজি ও পানীয় যেমন- ‘কেফির’ অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। উচ্চ আঁশ সমৃদ্ধ খাবার খাওয়া পেটের ভালো ব্যাক্টেরিয়ার জন্য উপকারী। আর অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকলে ত্বকও সুস্থ দেখায়।