পেডিকিউর করার সময় সাবধান

পরেরবার পেডিকিউর করতে গেলে অবশ্যই কিছু বিষয়ের দিকে নজর দিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 08:42 AM
Updated : 12 August 2022, 08:42 AM

পায়ের যত্নে পেডিকিউর উপকারী। তবে সাবধান না হলে ঘটতে পারে বিপত্তি।

সারাদিনের ক্লান্তি কমাতে আর পায়ের সৌন্দর্য রক্ষায় পেডিকিউর করা উপকারী। তবে সঠিক উপায়ে এবং পরিষ্কারভাবে করা না হলে তা নানানরকম সংক্রমণের কারণ হতে পারে।

নিউ ইয়র্কের ‘পডিয়াট্রিস্ট’ সুজান লেভিন পেডিকিউরের কয়েকটি ধাপ সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দেন ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে। এই সম্পর্কে ধারণা থাকলে পেডিকিউরটি সঠিক ও পরিচ্ছন্ন উপায়ে করা হচ্ছে কিনা তা বোঝা যাবে।

ডা. লেভিন বলেন, “অনেক সময় পেডিকিউরের পরে পায়ে ছত্রাক, নখে ব্যাক্টেরিয়া এবং আঁচিলের মতো সমস্যা দেখা দেয়। এর অন্যতম কারণ হল অপরিচ্ছন্ন পেডিকিউর।”

ময়লা জয়গা

ডা. লেভিন বলেন, “প্রথমে দর্শনধারী তারপর গুণ বিচারী’- এর অর্থ হল, আশপাশে যা আছে তা ভালো মতো দেখে নিতে হবে কোনো ময়লা আবর্জনা বা অস্বাস্থ্যকর উপাদান রয়েছে কিনা। যদি এমন কিছু চোখে পড়ে তাহলে সম্ভব হলে অই স্যালন বাদ দেওয়া উচিত।”

সার্টিফিকেট না থাকা

অধিকাংশ স্যালনই দেয়ালে তাদের সার্টিফিকেট ঝুলিয়ে রাখে, সেগুলো বৈধ কিনা তা যাচাই করে নেওয়া প্রয়োজন।

ডা. লেভিন বলেন, “তাদের কাজ, প্রশিক্ষণ ও ব্যবহৃত প্রযুক্তি সঠিক কিনা এবং যারা কাজ করছেন তারা দক্ষ ও প্রত্যয়িত কিনা তা যাচাই করে নেওয়া উচিত।”

প্রত্যয়িত না হওয়ার অর্থ হল হয়ত তারা সঠিক ও স্বাস্থ্যকর উপায় সম্পর্কে জানেন না। এতে করে সংক্রমণ বাড়ার সম্ভাবনা থেকে যায়।

পানির গামলা সঠিকভাবে প্রস্তুত না

যেখানে পা ডুবানো হচ্ছে খেয়াল রাখুন তা একক ব্যবহারের জন্য কি-না। তাছাড়া প্রতিবার ব্যবহারের পরে ‘টাব’ বা গামলাটি পরিষ্কার করা হয় কি-না সেদিকেও খেয়াল রাখতে হবে।

একজনের ব্যবহৃত পায়ের পানি আরেকজনের ব্যবহার করা অনিরাপদ। এতে করে পায়ের ত্বক ছত্রাক ও ব্যাক্টেরিয়াতে আক্রান্ত হতে পারে।

অপরিষ্কার হাত

পা পরিচর্চাকারীর হাত পরিষ্কার কিনা, অথবা অন্য কারও পেডিকিউর করার পরে হাত ধুয়েছেন কিনা তা নিশ্চিত হয়ে নেওয়া প্রয়োজন।

গ্লাভস ব্যবহার করে থাকলে তা পরিবর্তন করছেন কিনা সেটা দেখাও জরুরি। অন্যথায় একজনের পায়ের জীবাণু আরেক জনের ত্বকে প্রবেশ করতে পারে।

যন্ত্রপাতি ঠিকঠাক তো

পেডিকিউরে ব্যবহৃত যন্ত্রপাতিগুলো নতুন বা সদ্য ব্যাগ থেকে বের করা হয়েছে কিনা বা জীবাণুমুক্ত করা কিনা, সেদিকেও খেয়াল রাখতে হবে।

জীবাণুনাশ না করে এক জনের ব্যবহৃত যন্ত্র আরেকজন ব্যবহার করলে তা ব্যাক্টেরিয়া ও ছত্রাকের সংক্রমণ ঘটায়।

তাই নতুন যন্ত্র বা একজন ব্যবহারের পরে তা ভালো মতো ধুয়ে পরিষ্কার করে ব্যবহার করা হয়েছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে।

স্ক্যালপেল

এক ধরনের ছোট পাতলা ছুরি বা ব্লেড, যা সাধারণ চিকিৎসকরা ত্বক কাটার জন্য ব্যবহার করে। আর এটা ব্যবহারের জন্য প্রশিক্ষণ থাকা প্রয়োজন।

ডা লেভিন বলেন, “অনেকক্ষেত্রেই মডিকেল স্পা ব্লেড ব্যবহার করা বিপজ্জনক। যাদের ডায়াবেটিস, রক্তনালীর রোগ বা অন্যান্য সমস্যা আছে তাদের সেদিকে খেয়াল রাখতে হবে। নয়ত তা সংক্রমণসহ নানান রকমের সমস্যা দেখা দিতে পারে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক