নখ সুরক্ষায় ছোটখাট পরিচর্যা

রাঙালেই হয় না, নখ সুন্দর রাখতে সঠিক পরিচর্যারও প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2022, 07:53 AM
Updated : 9 Sept 2022, 07:53 AM

ভাদ্রের গরম আবার ক্ষণে ক্ষণে বৃষ্টি- এই মিশ্র আবহাওতে নখের জন্য চাই বিশেষ যত্ন।

গরমের কারণে হাত পা ঘামে। আবার বৃষ্টি হলেও ভেজা পরিস্থিতি। ফলে নখে দেখা দিতে পারে সংক্রমণ। হাত পায়ের পরিচর্যা এই সমস্যার সমাধানে সহায়তা করে।

টাইমসঅবইন্ডিয়ায় ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ভারতে প্রসাধনী তৈরির প্রতিষ্ঠান ‘কেএআই ইন্ডিয়া’র ব্যস্থাপনা পরিচালক রাজেশ ইউ পান্ডে নখ ভালো রাখার কয়েকটি উপায় সম্পর্কে জানান।

নিয়মিত নখ কাটা: নখ কাটার অভ্যাস না থাকলেও অবশ্যই এই বিষয়ে মনোযোগী হতে হবে। এতে করে নখ পরিষ্কার থাকবে ও নখের স্বাস্থ্য ভালো থাকবে।

আর্দ্রতা ও স্যাঁতস্যাঁতেভাব নখকে নরম ও ভঙ্গুর করে ফেলে। তাই এই সময়ে নখ ছোট রাখা উচিত।

নখ শুষ্ক রাখা: হাত ও পায়ের নখ সবসময় শুকনা রাখার চেষ্টা করতে হবে, বিশেষত বৃষ্টির সময়গুলোতে। আর্দ্রতার কারণে হাত ও পায়ে বেশি ঘাম হয়। এই সময়ে আবদ্ধ চামড়ার জুতা বা বাতাস চলাচল করে না এমন বন্ধ জুতা পরা পায়ে ঘামের সৃষ্টি হয় ও সংক্রমণ দেখা দেয়।

তাই জুতা মোজা পরার আগে অ্যান্টি ফাঙ্গাল পাউডার ছিটিয়ে নিলে যে কোনো সংক্রমণ দূরে রাখা যায়।

নেইল পেইন্ট ব্যবহার বাদ দেওয়া: নখে নানান রংয়ের নেইলপলিশ ব্যবহার দেখতে ভালোলাগে। তবে ভেজা আবহাওয়াতে নেইলপলিশের কারণে নখ শ্বাস নিতে পারে না।

তবে ব্যবহার করতে চাইলে প্যারাবেন মুক্ত আর ভিটামিন এ, সি এবং ই যুক্ত নেইলপলিশ ব্যবহার করা যেতে পারে। এর ফলে নখ ও কিউটিকেলের সমস্যা দূরে থাকে।

নখ ভেজানো: লবণ ও শ্যাম্পু গোলানো কুসুম গরম পানিতে হাত ও পা মাঝে মধ্যে ভিজিয়ে রাখা ভালো। এতে জীবাণু ও ময়লা দূর হওয়ার পাশাপাশি নখের ক্ষতিকর ব্যা্ক্টেরিয়া ধবংস হয়।

এভাবে নখ ভিজিয়ে রাখা ত্বককে কোমল ও মসৃণ করে। তবে ভেজানো শেষ হলে অবশ্যই ভালো মতো শুকিয়ে নিতে হবে।

আরও পড়ুন

Also Read: গরমে নখ বেশি ভাঙার কারণ

Also Read: নখের যত্নে ৬ উপায়

Also Read: সুগন্ধি স্থায়ী করার উপায়

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক