ব্যবসার শুরুতে যে ভুল করছেন

প্রাথমিক অবস্থায় ব্যবসার শুরুর ক্ষেত্রে কিছু বিষয় অবশ্যই মেনে চলতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 02:33 PM
Updated : 21 Sept 2022, 02:33 PM

উদ্যোক্তা হলেও সকল কাজের কাজী হওয়া যাবে না।

ছোট পরিসরে ব্যবসা শুরু করার সময় একজন উদ্যোক্তাকে প্রায় সব ধরনের কাজই করতে হয়। সেটা করতে গিয়ে সাধারণ কিছু ভুল ভ্রান্তি হতেই পারে।

আর ‘ফেইলর ইজ দ্য পিলার অফ সাকসেস’ হলেও ব্যবসার শুরুতে ভুলগুলো এড়িয়ে চলতে পারলে অনেক ঝুঁকি এড়ানো যায়।

ভুল: নিজের কাজকে যথাযথ মূল্যায়ন না করা

ছোট্ট ব্যবসা শুরু করার সময় নিজের যোগ্যতা প্রমাণ করতে সবাই চায়। এজন্য শুরুর দিকে মুনাফা বলি দিয়ে বিক্রি বাড়াতে চাওয়াটাকেই উপযুক্ত উপায় মনে হবে।

কিন্তু এই কাজটাই করতে মানা করছেন যুক্তরাষ্ট্রের ‘স্টাইল হাউজ’য়ের প্রতিষ্ঠাতা ও ব্যবসা কুশলী মেরোউইটজ টার্নার।

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি বলেন, “আমার নিজের ব্যবসার শুরুর দিকে কম দামে পণ্য ছেড়ে দিতাম। তবে আমি শিখেছি নিজের কাজকে মূল্যায়ন করতে হবে, তাতে ক্রেতা হারালেও হতাশ হওয়া যাবে না। পণ্যের দামটাই কাজের মূল্যায়ন বহন করে।”

ভুল: নিজের দিকে খেয়াল না রাখা

নিজের ব্যবসা যেন নিজের সন্তানের মতো। তার উন্নতির জন্য নিজের বিশ্রামকে অবহেলা করতে কেউই হয়ত দ্বিধা করবে না।

তবে যুক্তরাষ্ট্রের ‘স্টাইল হাউজ অ্যান্ড ওয়েলনেস’ ব্র্যান্ড ‘গোল্ডি’র প্রতিষ্ঠাতা ট্রিনিটি মোজন ওয়াফোর্ড বলেন, “বিরামহীনভাবে কাজ করে গেলে তাতে আপনার ব্যবসারই ক্ষতি হবে। নিজের ওপর এত চাপ দিয়ে ফেলবেন যাতে একটা সময় কাজ করাই আপনার জন্য দূরহ হয়ে যায়।”

প্রতিষ্ঠাতা হিসেবে ব্যবসার ভবিষ্যত নিয়ে চিন্তা করার জন্যও অনেকটা সময় দরকার। আর সবসময় যদি বর্তমানের কাজ নিয়েই হিমশিম খান তবে ভবিষ্যতের জন্য কৌশল সাজানো সম্ভব হবে না।

মেরোউইটজ বলেন, “আপনি নিজেই হলেন আপনার ব্যবসায় সবচাইতে গুরুত্বপূর্ণ সম্পদ। তাই নিজের জন্য যদি সময় না রাখেন তবে আপনার ব্যবসা তার ওই গুরুত্বপূর্ণ সম্পদ হারাবে। এজন্য বিশ্রাম নিতে হবে, ব্যায়াম করতে হবে, জীবনে বিনোদনের অবকাশ রাখতে হবে।”

ভুল: পণ্য বা সেবার নিজস্বতা ধরে না রাখা

মোজন ওয়াফোর্ড বলেন, “আপনি যে পণ্য বা সেবা নিয়ে ব্যবসা করছেন সেটার একটা নিজস্ব বৈশিষ্ট্য থাকতে হবে এবং প্রতিনিয়ত তা আপনাকে বজায় রাখতে সচেষ্ট হতে হবে। ক্ষুদ্র ব্যবসায়ীরা অনেকসময় ক্রেতার চাহিদা মেটাতে গিয়ে সেই নিজস্বতা হারান। এতে ক্রেতারা একসময় আপনার পণ্যের প্রতি আস্থা হারাবে। তাই নিজস্বতা সৃষ্টি করুন, অন্য প্রতিষ্ঠান কিছু একটা করে লাভবান হচ্ছে বলেই আপনিও একই পদ্ধতি বেছে নেবেন এমনটা করা ভুল হবে।”

ভুল: ব্যবসায়িক কাঠামো সাজানোতে বিনিয়োগ না করা

নতুন ব্যবসায় শুরুতে অনেক কিছু বিশৃঙ্খল থাকবে, এখান সেখান থেকে জোড়াতালি দিয়ে কাজ সারতে হবে এটাই স্বাভাবিক। তবে সেই বিশৃঙ্খল অবস্থা একসময় ব্যবসার উন্নতির পথে বাধা হয়ে দাঁড়াবেই।

মেরোউইটজ বলেন, “আমার ব্যবসায় শুরুতে কিছু গুরুত্বপূর্ণ নথি আমি সংরক্ষণ করিনি। পরে একজন কর্মী নিয়োগ করার পর আরও এক বছর পেরিয়ে গেলে সেই কর্মী আমার ওই ভুল ধরিয়ে দেয়। সমস্যা সমাধান হয়ে যায়। তবে সেখান থেকেই আমরা শিক্ষা নিয়েছি যে, শুরু থেকেই ব্যবসার সবদিক গোছানো হওয়াটা কতটা জরুরি। আর বিশেষ করে সেই বিষয়গুলো, যেগুলো সম্পর্কে আপনার ভালো জ্ঞান নেই।”

তিনি আরও বলেন, “ব্যবসায় সফল হতে হলে নিজেই সকল কাজের কাজী এই ধারণা ঝেড়ে ফেলতে হবে। নিজের ওপর থেকে চাপ কমিয়ে কখন কর্মী নিতে হবে, সফটওয়্যার ব্যবহার করতে হবে সেগুলো বুঝতে হবে। আর খরচ বাঁচানো জন্য এই ধরনের সাহায্যগুলো না নিলে ব্যবসা বড় হবে না।”

আরও পড়ুন

Also Read: চাকরি ছাড়ার আগে যা করা উচিত

Also Read: ধনী হওয়ার স্বপ্নে সর্বস্ব হারায় যেভাবে

Also Read: ফল, সবজির খোসা খাওয়া নিয়ে ভুল ধারণা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক