উলের সোয়েটারের যত্ন

শীতের সময় বাজারে পাওয়া যায় রকমারি জ্যাকেট, সোয়েটার, জাম্পার। তবে উলের সোয়েটারের আবেদন বরাবরই ভিন্ন।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2022, 08:36 AM
Updated : 13 Dec 2022, 08:36 AM

পছন্দের সোয়েটার ভালো রাখতে কিছু পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

এই বিষয়ে বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্র ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক শাহমিনা রহমান বলেন, “উল হল প্রাকৃতিক তন্তু। এর যত্নও করতে হবে প্রাকৃতিকভাবে অর্থাৎ কোনো কড়া রাসায়নিক উপাদান ব্যবহার না করে বরং মৃদু সাবান বা শ্যাম্পু দিয়ে আলতোভাবে ধুয়ে নিতে হবে।”

সোয়েটার ভালো রাখতে এর যত্ন নেওয়ার পদক্ষেপগুলো সম্পর্কে তিনি বলেন, “বছরের প্রায় আট মাস সোয়েটার বাক্স বন্দি অবস্থায় থাকে। ফলে এতে স্যাঁতস্যাঁতে গন্ধ ও পোকার আক্রমণ হতে পারে। তাই এর সঠিক সংরক্ষণের ব্যবস্থা করা উচিত।”

এই সমস্যা থেকে বাঁচতে সোয়াটার বাক্সে রাখার আগে ভালো মতো ধুয়ে, শুকিয়ে, ন্যাপথনিল দিয়ে রাখতে হবে। আর পরার আগে রোদে দিয়ে ভালো মতো ঝেড়ে পরার পরামর্শ দেন, তিনি।

উলের সোয়েটার খুব বেশি আর্দ্র ও অন্ধকারাচ্ছন্ন স্থানে রাখা ঠিক নয়। এতে পোকার আক্রমণ দ্রুত ঘটে।

উল প্রাকৃতিক তন্তু হওয়ায় এর যত্ন নিতে হবে সাবধানে। এই বিষয়ে শাহমিনা বলেন, “উলের সোয়েটার অনেকদিন ভালো রাখতে ধোয়া উচিত আলতোভাবে।”

আর উলের সোয়েটার হাতে ধোয়া সবচেয়ে বেশি নিরাপদ।

“শ্যাম্পু বা মৃদু তরল ডিটারজেন্ট দিয়ে সোয়েটার ধোয়া যেতে পারে। একটা পাত্রে পানি নিয়ে তাতে পরিষ্কারক যোগ করে ভালো মতো ফেনা তুলে নিতে হবে। এরপর এতে সোয়েটার ভিজিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে আলতোভাবে ধুয়ে ফেলতে হবে।” পরামর্শ দেন এই অধ্যাপক।

তবে কেউ যদি ওয়াশিং মেশিংয়ে সোয়েটার ধুতে চায় তাহলে সচচেয়ে কম মাত্রার সেটিংয়ে দিয়ে তা ধুয়ে নিতে হবে।

শুধু ধোয়া নয় সোয়টার শুকানোর ক্ষেত্রেও সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

“পানি নিংড়ে ঝুলিয়ে শুকাতে দিলে সোয়েটারের আকারে পরিবর্তন হতে পারে। তাই একটা বড় তোয়ালেতে পেঁচিয়ে পানি চিপে ফেলে দিয়ে রোল করে রাখা যেতে পারে। এরপর সমতল কোনো স্থানে রেখে শুকাতে দিতে হবে,” বলেন শাহমিনা রহমান।  

সোয়েটার পরার পরে কোন কিছুতে ঘষা লাগলে বা ক্রমাগত ঘর্ষণের ফলে ববলিন বা দানাদার সুতা দেখা দিতে পারে। অনেকেই তা টেনে তুলে ফেলার চেষ্টা করেন, এতে সোয়েটারের ক্ষতি হতে পারে।

এক্ষেত্রে, ‘ক্লদিং শেইভার’ পাওয়া যায় তা ব্যবহার করা যেতে পারে। এছাড়াও সাবধানে কাঁচি দিয়ে ওঠা সুতা কেটে নিলে সোয়েটার দেখতে আগের মতোই লাগে।

সোয়টার ভারী হওয়াতে যেহেতু বার বার ধোয়া যায় না তাই ভালো রাখতে নিয়মিত সোয়েটার পরার পরে তা বাতাসে মেলে দিতে হবে এবং রোদ পায় এমন স্থানে শুকাতে দিতে হবে।

উলের বুনন হওয়ায় কোনো কিছুর খোঁচা বা টান লেগে সোয়েটার ছিঁড়ে যেতে পারে। এক্ষেত্রে সুঁই সুতা দিয়ে সামান্য সেলাই করে নিলেই তা আবার আগে মতোই হয়ে যায় বলে জানান তিনি।

আরও পড়ুন: