সঠিক সেরাম নির্বাচনের উপায়

সেরাম ব্যবহারের আগে ত্বক বিশেষজ্ঞের সঙ্গে আলাপ করে নেওয়া উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2022, 06:31 AM
Updated : 6 Nov 2022, 06:31 AM

রূপচর্চায় সেরামের ব্যবহার নতুন নয়। তবে ত্বক উপযোগী সেরাম বাছাই করতে কিছু বিষয় খেয়াল রাখা দরকার।

ত্বকের যত্নে সেরাম দ্রুত কাজ করে। এর উপাদানগুলো ঘনীভূত ও সক্রিয় অবস্থায় থাকে। ত্বক পরিচর্যার শেষ ধাপ অর্থাৎ ময়েশ্চারাইজার ব্যবহারের আগে ব্যবহার করতে হবে।  

নিয়মিত ব্যবহারে ত্বকের মলিনতা, পিগ্মেন্টেইশন, ব্রণের দাগ, ব্ল্যাক হেডস, উন্মুক্ত লোমকূপ, বয়সের ছাপ এবং অন্যান্য সমস্যা দূর করতে সহায়তা করে।

বিভিন্ন ধরনের সেরাম হয়ে থাকে। ভালো ফলাফলের জন্য নিজের প্রয়োজন বুঝে সেরাম ব্যবহার করা উচিত বলে জানান ভারতের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. বনশ্রি দেবদা।

চেন্নাই’য়ের এই চিকিৎসক টাইমসঅফইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এই বিষয়ে কিছু পরামর্শও দিয়েছেন।

আর্বান কোম্পানি চেন্নাই’য়ের সিটি হেড ত্বক বিশেষজ্ঞ বনশ্রী দেবদা ত্বকের জন্য মানানসই সেরাম বাছাই করার উপায় সম্পর্কে জানান টাইমস অভ ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে।

ত্বকের ধরন বোঝা

প্রত্যেকের ত্বক আলাদা। আর যে পণ্য শুষ্ক ত্বকে মানানসই তা তৈলাক্ত ত্বকের সঙ্গে মানানসই নয়। তৈলাক্ত ও ব্রণ প্রবণ ত্বক হলে স্যালিসাইলিক অ্যাসিড, রেটিনল বা নিয়াসিনামাইড সেরাম ভালো কাজ করে।

শুষ্ক ত্বকে হায়ালুরনিক অ্যাসিড খুব ভালো কাজ করে। এটা ত্বকে আর্দ্রতা ধরে রাখে ও সতেজভাব আনে।

সাধারণ ত্বকের সৌন্দর্য ধরে রাখতে ভিটামিন সি বা হায়ালুরনিক অ্যাসিড বেছে নেওয়া ভালো।

বয়স অনুযায়ী সেরাম

সেরাম শক্তিশালী ও সক্রিয় উপকরণে তৈরি। তাই নিজের জন্য মানানসই এমন পণ্য বাছাই করা প্রয়োজন। প্রথমে কম মাত্রার উপকরণ ও ধীরে ধীরে মাত্রা বাড়তে হয়।

কৈশোরে সাধারণ ত্বক পরিচর্যার ধাপ- ক্লিঞ্জিং, ময়েশ্চারাইজিং ও সান স্ক্রিন ব্যবহার করা যথেষ্ট। বয়েস বিশের শুরুতে নিয়াসিনামাইড বা হায়ালুরনিক অ্যাসিড ব্যবহার করা ভালো। বয়স ত্রিশের কাছাকাছি সময়ে রেটিনল ব্যবহার করা উপকারী।  

ত্বকের সমস্যা খুঁজে বের করা

ত্বকে বর্ণের সামঞ্জস্যহীনতা, কালো দাগ, ব্রণের দাগ ইত্যাদি সমস্যা থাকলে আলফা হাইড্রোক্সি অ্যাসিড যেমন- গ্লাইকোলিক অ্যাসিড/ ল্যাক্টিক অ্যাসিড, অ্যাজেলেইক অ্যাসিড, ভিটামিন সি এবং কজিক অ্যাসিড খুব ভালো কাজ করে। বয়সের ছাপ কমাতে রেটিনল সমৃদ্ধ সেরাম বেছে নেওয়া উপকারী।

তবে সকল সক্রিয় উপকরণ একসঙ্গে ব্যবহার শুরু করা ঠিক নয়। এতে ত্বকের ভালোর চেয়ে খারাপ বেশি হয়।

একবারে যে কোনো একটি সক্রিয় উপাদান ব্যবহার শুরু করতে হবে। আর বয়স, ত্বকের ধরণ ও সমস্যা বুঝে ত্বকের স্বাস্থ্য, উজ্জ্বলতা ও কোমলতা ফুটিয়ে তুলতে কার্যকর সেরাম বেছে নিতে হবে।

ত্বকে কোনো শক্তিশালী উপাদান ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

আরও পড়ুন

Also Read: রেটিনল সমৃদ্ধ সেরাম ব্যবহারে যেসব বিষয় মাথায় রাখতে হবে

Also Read: মাথার ত্বকের জন্য উপকারী সেরাম

Also Read: গরমের কারণে হওয়া ব্রণ দূরে রাখার পন্থা