রেটিনল সমৃদ্ধ সেরাম ব্যবহারে যেসব বিষয় মাথায় রাখতে হবে

ত্বকে বয়স্কভাব কমানো, উজ্জ্বলতা বাড়ানোসহ রূপচর্চার নানান কাজে রেটিনল সেরাম ব্যবহার হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2022, 11:42 AM
Updated : 27 April 2022, 11:42 AM

এই সেরাম উৎপন্ন করা হয় ভিটামিন এ থেকে।

ব্যাঙ্গালোরের মণিপাল হাসপাতালের পরামর্শক, চর্মরোগ বিশেষজ্ঞ এবং কসমেটোলজিস্ট ডা. শ্রাব্য সি টিপিরনেনি টাইমসঅফইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “সঠিক উপায়ে ও সঠিক পরিমাণে ব্যবহার করা হলে ত্বকের বলিরেখা, বয়সের ছাপ, এমনকি ব্রণের সমস্যাও দূর করে। অন্যদিকে কোলাজেনের পরিমাণ বাড়ায় এবং ত্বকে আনে উজ্জ্বল আভা।”

তার পরামর্শ হল, বয়স বিশের পর থেকে মধ্য ত্রিশের মধ্যে এই সেরাম ব্যবহার শুরু করার উপযুক্ত সময়।

তবে রেটিনল ব্যবহারের ক্ষেত্রে আরও কিছু বিষয় মাথায় রাখার কথা জানান তিনি।

সহনীয়তা বাড়ানো

রেটিনল একবারেই ত্বকে মানানসই না-ও হতে পারে। সেক্ষেত্রে ধীরে ধীরে এর প্রতি সহনীয়তা বাড়াতে হবে।

প্রথম অবস্থায় সপ্তাহে দুয়েকবার রেটিনল সমৃদ্ধ সেরাম ব্যবহার করে ত্বকে সহনীয়তা বাড়াতে হবে এবং পরে তা প্রতি রাতে ব্যবহার করা যাবে।

সবসময় রাতে ঘুমানোর আগে ব্যবহার

রেটিনল ব্যবহারের সবচেয়ে বড় ভুল হল তা দিনের বেলায় ব্যবহার করা। এর মলিকিউল্স বা অণুগুলো আলোতে সংবেদনশীল যা সূর্যালোকের অতিবেগুনি রশ্মিতে ত্বকে জ্বালাপোড়া ও লালচেভাব সৃষ্টি করতে পারে। তাই রাতে ঘুমানোর আগে ব্যবহার সবচেয়ে নিরাপদ।

অন্য সক্রিয় উপাদানের সঙ্গে মেশাবেন না

রেটিনল অন্যান্য সংবেদনশীল উপাদান যেমন- ‘এএইচএএস’ বা বিএইচএএস’য়ের সঙ্গে একই সময়ে মিশিয়ে ব্যবহার করা উচিত নয়। এতে ত্বকে জ্বলুনি ও অস্বস্তি দেখা দিতে পারে।

এছাড়াও, সূর্যালোকে বাইরে গেলে কোনোভাবেই সানব্লক ব্যবহার এড়ানো যাবে না। বাইরে কোথাও বেড়াতে গেলে সপ্তাহ খানেক আগে থেকেই রেটিনল ব্যবহারের পরিমাণ কমানো বুদ্ধিমানের কাজ হবে। এতে ত্বক ক্ষতি হওয়ার ঝুঁকি কমে।

একই সঙ্গে রাসায়নিক এক্সফলিয়েটর বা অন্যান্য ত্বক পরিচর্যার পদ্ধতির সঙ্গে একে মেলানো যাবে না। ত্বকের অন্য চিকিৎসা নেওয়ার কমপক্ষে এক সপ্তাহ আগ থেকে এবং তিনদিন পর থেকে তা আবার পুনরায় শুরু করা যাবে।

সবচেয়ে কম ঘনত্বের রেটিনল যেমন ০.০১ এবং পরে ধীরে ধীরে ০.৩ শতাংশ ঘনত্বের রেটিনল সমৃদ্ধ সেরাম ব্যবহার করা উপকারী। সবশেষে ময়েশ্চারাইজার ব্যবহার করে নিতে হবে।

সঠিক পরিমাণে ও উপায়ে রেটিনল ব্যবহার করলে তা ত্বকে চমৎকার কাজ করে এবং লাবণ্য বাড়াতে সাহায্য করে।

আরও পড়ুন