রক্ত ‘অনেক পাতলা’ হওয়ার লক্ষণ

খুব বেশি পাতলা রক্ত মানে হল প্লাটিলেটের মাত্রা কম। এই উপাদান রক্তকে জমাট বাঁধতে সহায়তা করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2022, 07:44 AM
Updated : 25 July 2022, 07:44 AM

চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এই অবস্থাকে বলা হয় ‘থ্রোমবোসাইটোপিনিয়া’। যা নির্দিষ্ট কোনো ওষুধের কারণে বা পার্শ্বপ্রতিক্রিয়ার ফলে হয়ে থাকে।

ঘন ঘন কালশিরা পড়া: যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিকের মতে, থ্রোম্বোসাইটোপিনিয়া’র একটি সাধারণ লক্ষণ হল ঘন ঘন কালশিরা পড়া, এর অন্য নাম ‘পুপুরা’। সামান্য আঘাতে সাধারণের তুলনায় বেশি দাগ হওয়া এর অন্যতম লক্ষণ।

সহজেই এবং অস্বাভাবিক রক্তপাত: দীর্ঘ সময় রক্তপাত, সামান্য আঘাতেও রক্ত ঝরা রক্ত পাতলা হয়ে যাওয়ার অন্যতম লক্ষণ বলে জানায় যুক্তরাষ্ট্রের ‘দ্যা ন্যাশনাল ইন্সটিটিউট অব হেল্থ’।

ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে আরও জানানো হয়, নাক ও দাঁতের মাড়ি দিয়ে রক্তপড়া, রজঃচক্রে অতিরিক্ত রক্তপাত অথবা মল বা মূত্রের সঙ্গে রক্ত পড়া এর অন্যতম লক্ষণ।

ত্বকে লালচে দাগ: রক্ত খুব বেশি পাতলা হলে ত্বকে এর প্রভাব দেখা দেয়। র‍্যাশের মতো ছোট লালচে দাগ, সমতল লালচে বেগুনি দাগ দেখা দেয়; যা ‘পেটিকিয়া’ নামে পরিচিত।

মায়ো ক্লিনিকের মতে, এগুলো সাধারণত পায়ের নিচের অংশে বেশি দেখা যায়।

অবসাদ: ঘন ঘন রক্তপাত দেহে আরও রোগের সৃষ্টি করে যেমন- লৌহের ঘাটতি ও রক্তশূন্যতা। এতে দুর্বলতা বাড়ে।

রক্তে প্লাটিলেটের পরিমাণ কম থাকলে তা রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর প্রভাব ফেলে। ফলে নানা রকম রোগ যেমন- থায়রয়েডে সমস্যা দেখা দেয় বলে জানায় ‘প্লাটিলেট ডিজঅর্ডার সাপোর্ট অ্যাসোসিয়েশন’।

যখন চিকিৎসকের শরণাপন্ন হতে হবে

বিশেষজ্ঞরা মনে করেন, ‘থ্রোম্বোসাইটোপিনিয়া’র লক্ষণ দেখা দিলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত, এটা গুরুতর হতে পারে।

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ইন্সটিটিউট অব হেল্থ’ জানাচ্ছে, সঠিক ব্যবস্থা নেওয়া না হলে থ্রোম্বোসাইটোপিনিয়া’র মারাত্মক রক্তপাতের কারণ হতে পারে। দেহের ভেতরে বা ত্বকের ওপরে। আর এর ফলে জীবননাশের সম্ভাবনাও থাকে।

ওষুধের কারণে রক্ত খুব বেশি পাতলা হয়ে যেতে পারে, সেক্ষেত্রে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। কারণ সম্পর্কে নিশ্চিত না হলে রক্ত বা অস্থিমজ্জা পরীক্ষা করিয়ে নেওয়া যেতে পারে।

মৃদু সমস্যার জন্য চিকিৎসা, ওষুধ বা জীবন প্রক্রিয়ায় পরিবর্তন আনার প্রয়োজন নেই, যদি না তা গুরুতর রক্তপাতের সৃষ্টি করে।

অতিরিক্ত রক্তপাত জটিলতা বাড়ায় বা ওষুধের কারণে রক্তের প্লাটিলেট কমে যেতে পারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক