বর্ষায় ঠোঁটের যত্ন

শুধু শীতে নয় বর্ষার সময়েও ত্বক কিছুটা রুক্ষ ও মলিন হয়ে পড়ে, ঠোঁটও এর ব্যাতিক্রম নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2022, 02:56 PM
Updated : 1 July 2022, 02:56 PM

আমরা মুখের ত্বকের দিকে গুরুত্ব দিলেও ঠোঁটের দিকে খুব একটা মনযোগ দেই না। ফলে ঠোঁট দেখতে কিছুটা কালচে ও রুক্ষ লাগে।

তাই এই বর্ষার সময়ে পরিবেশ যতই আর্দ্র থাকুন ঠোঁটের জন্য আলাদা যত্নের প্রয়োজন হয়।

সান প্রোটেকশন ব্যবহার

আকাশ মেঘলা বা বৃষ্টি হলেও বাইরে যাওয়ার আগে অবশ্যই সান ব্লক ব্যবহার করতে হবে।

টাইমসঅফইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ভারতের স্কিনসেল্স’য়ের প্রতিষ্ঠাতা শিভাম চাকরালা বলেন, “মনে রাখবেন সানব্লক কেবল মুখের জন্য না, ঠোঁটের জন্যও। সূর্যের অতিবেগুনি রশ্মি মুখের ত্বকের মতো ঠোঁটের ত্বকেরও ক্ষতি করে থাকে।।”

ঠোঁট মালিশ করা

চাকরালা বলেন, “ঠোঁটের সুস্বাস্থ্যের জন্য তা মালিশ করা প্রয়োজন। মাখন, জোজোবা ক্রিম বা জলপাইয়ের তেল দিয়ে ঠোঁট আলতোভাবে মালিশ করে নিন। এতে ঠোঁটে রক্ত সঞ্চালন বাড়ে ও প্রাকৃতিকভাবে গোলাপিভাব আনে।”   

ঠোঁট স্ক্রাব করা

ঠোঁটে মৃত কোষ জমে থাকলে দেখতে রুক্ষ ও খসখসে লাগে। তাই মৃত কোষ দূর করতে ঠোঁট নিয়মিত স্ক্রাব করা প্রয়োজন।

চাকরালা পরামর্শ দেন, ঠোঁট স্ক্রাব করতে হবে আলতোভাবে এবং এরপরে ত্বকের আর্দ্রতা রক্ষার জন্য ভ্যাসলিন বা অন্য কোনো উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

এছাড়াও দেহের আর্দ্রতা রক্ষায় পানি পানের বিকল্প নেই। এটা দেহ থেকে বিষাক্ত উপাদান বের করে দেয় এবং ঠোঁট মসৃণ ও কোমল রাখে।

হাতের কাছে বাম বা তেল রাখা

যখন তখন শুষ্ক ঠোঁটের আর্দ্রতা রক্ষায় লিপ সেরাম ব্যবহার করা যায়। ঠোঁটের ত্বক পাতলা হওয়াতে কোনো রকম শক্তিশালী রাসায়নিক উপাদান যেমন- সিনথেটিক সুগন্ধি, লেনোলিন বা স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ পণ্য ব্যবহার করা যাবে যা, জ্বলুনি হতে পারে।

ঠোঁটের আর্দ্রতা রক্ষায় সবসময় হাতের কাছে লিপ বাম রাখা উপকারী।

চাকরালা আরও বলেন, “ভিটামিন এ, বি, ডি, ই এবং এসেনশল ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ প্রসাধনী ব্যবহারে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকে এবং অক্সিডেটিভ ক্ষয় কমে।”

এতে ঠোঁট মসৃণ, কোমল ও সতেজ থাকে।

দেহের মতো ঠোঁটও পানির অভাবে শুষ্ক হয়ে পড়ে। তাই পর্যাপ্ত পানি পান আবশ্যক। পানির চাহিদা পূরণে ভেষজ চা, ফলের রস, নানান জলীয় ফল যেমন- শসা, তরমুজ ও আঙুর খাওয়া যেতে পারে।

আরও পড়ুন