মলিন ঠোঁট উজ্জ্বল করার খাবার

অস্বাস্থ্যকর খাবার, অতিরিক্ত রোদেপোড়া এবং ঠিকঠাক পরিচর্যা না করার ফলে ঠোঁটে মলিনভাব দেখা দিতে পারে। পরিচর্যার পাশাপাশি সঠিক খাবারে ঠোঁট হবে গোলাপি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 07:04 AM
Updated : 15 Oct 2017, 07:04 AM

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস যেমন শরীর রাখে সুস্থ তেমনি নির্দিষ্ট কিছু খাবারে কাটবে ঠোঁটের মলিনভাব। আর পুষ্টিবিজ্ঞানের প্রচলিত তথ্যানুসারে খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে এরকম কয়েকটি খাবারের নাম জানা যায়।

মধু: ঠোঁটে সারারাত মধু লাগিয়ে রাখলে অথবা এক চা-চামচ করে মধু খাওয়া হলে তা ঠোঁটে সতেজ ও পরিষ্কার ভাব আনতে সাহায্য করে। 

মধুর অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ উপাদান যেমন- ম্যাগনেসিয়াম থাকে; যা ঠোঁটের বিবর্ণভাব দূর করতে জাদুর মতো কাজ করে।

টমেটো: লাল টমেটো সেলেনিয়াম নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা ঠোঁট ও সারা শরীরের রোদপোড়াভাব দূর করে।

খাবারে সালাদ হিসেবে টমেটো রাখুন এবং তাৎক্ষনিকভাবে রোদপোড়াভাব কমাতে ঠোঁটে টমেটোর পেস্ট ব্যবহার করুন, এটা বেশ ভালো কাজ করে।  

গ্রিন টি: কর্মচঞ্চল দিন শুরু করার জন্য সকালে এক কাপ কফি খেতে পারেন। তবে জানা প্রয়োজন যে, কফি ঠোঁট কালো হওয়ার জন্য দায়ী। তাই কফির বদলে গ্রিন টি পান করুন।

এর পলিফেনল বয়সের ছাপ ও সূর্যের ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা পেতে সাহায্য করে।

ঠোঁটের রংয়ের অসমতা দূর করতে গ্রিন টি’র ব্যাগ ঠোঁটে লাগিয়ে রাখুন। তাছাড়া শুষ্ক ও নির্জীব ঠোঁট সুরক্ষার জন্য গ্রিন টি’র ব্যাগ ঠোঁটে ঘষতে পারেন। 

নারিকেল: নারিকেলের পানি, এর কাঁচাশাঁস অথবা তরকারি রান্না করতে নারিকেল ব্যবহার করতে পারেন।

ত্বক পরিচর্যায় নারিকেলের উপকারিতার প্রমাণ পাওয়া যায়। এটা ঠোঁট আর্দ্র রাখে। নরম, কোমল ঠোঁট পেতে নারিকেলের তেল ঠোঁটে লাগান।   

লেবু: শরীরের দূষিত উপাদান যেমন- অ্যাসিড ও ক্ষারজাতীয় রাসায়নিক উপাদানের কারণে ঠোঁটে রংয়ের অসমতা দেখা দেয়। গরম পানির সঙ্গে লেবু মিশিয়ে পান করুন এতে শরীরের বিষাক্ত উপাদান বের হয়ে যাবে।

লেবু প্রাকৃতিক ব্লিচিং উপাদান হিসেবে পরিচিত। লেবুর সঙ্গে সামান্য চিনি নিয়ে ঠোঁটে ঘষুন দৃশ্যমান পরিবর্তন চোখে পরবে।   

অ্যালোভেরা: রয়েছে ফ্লাভানয়েড উপাদান যা অ্যালোসিন নামে পরিচিত। এই উপাদান ঠোঁটের কালো দাগ দূর করতে সাহায্য করে। এর পলিফেনোলিক যৌগ ত্বকের রংয়ের অসমতা দূর করে স্বাস্থ্যোজ্জ্বল ও রঙিনভাব আনতে সাহায্য করে।

অ্যালোভেরার জুস পান করতে পারেন অথবা ঠোঁটে ঘষতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা ও কোমলভাব বজায় থাকবে। 

বিট: এটা ভিটামিন ও খনিজের ভালো উৎস। বেগুনি রংয়ের সবজি ঠোঁট ও ত্বকে জাদুর মতো কাজ করে। এটা ঠোঁটকে আর্দ্র রাখে, বয়সের ছাপ দূর করে এবং ত্বকের রংয়ের অসমতা দূর করে।

এতে আছে ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল করার উপাদান যা ত্বক পরিষ্কার করে ও ঠোঁট উজ্জ্বল করে। ভালো ফলাফলের জন্য নিয়মিত এটা ব্যবহার করুন।

ছবির প্রতীকী মডেল: আলিশা। ছবি: ই স্টুডিও।

আরও পড়ুন