প্রেমে পড়ার লক্ষণ

ফুল, পাখি আর কবিতা ভালো লাগছে ইদানিং- প্রেমে পড়ার এই প্রাচীন লক্ষণ ছাড়াও রয়েছে আরও কিছু বিষয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2019, 10:08 AM
Updated : 14 Feb 2019, 10:08 AM

আমেরিকান লেখক হেনরি মিলার বলেছিলেন, “ভালোবাসা এমন একটি বিষয় যার ক্ষুধা কখনই মেটে না। আর এই ভালোবাসার কোনো মাত্রাই যথেষ্ট নয়।”

আমরা সবসময় ভালোবাসা খুঁজে বেড়াই, প্রতিনিয়ত ভালোবাসায় সিক্ত হতে চাই, চাই কারও ভালোবাসার মানুষ হতে।

জন্মের পরপরই আমরা ভালোবাসার স্পর্শ পাই আর বয়স যত বাড়ে আমাদের কাছে ভালোবাসার সঙ্গা এবং প্রয়োজনীয়তার ধরন ততই পাল্টে যেতে থাকে।

যেহেতু আজ ভালোবাসা দিবস তাই আলোচনার কেন্দ্র হল প্রেমিক-প্রেমিকার ভালোবাসা। যার টানে দুজন সদ্য পরিচিত মানুষ কাছে আসে এবং সারাজীবন একসঙ্গে কাটানোর ইচ্ছা জাগে।

ভালোবাসার অনেক সঙ্গা হয়ত আপনার জানা আছে, তবে কীভাবে বুঝবেন আপনি কাউকে ভালোবাসেন কিনা? এখানে কি বিজ্ঞানের কোনো ব্যাখ্যা আছে? নাকি পুরোটাই আবেগ?

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সেসব বিষয়ই জানানো হল।

আবেগের বন্যা: ভালোবাসার নেশায় আক্রান্ত হওয়ার অর্থ আমরা অনেকেই জানি। মজার বিষয় হল, যুক্তরাষ্ট্রের কিনসে ইনস্টিটিউটের করা এক গবেষণা বলে- এই কথা আক্ষরিক অর্থেই সত্য। গবেষকরা জানান, কোকেইন সেবন করা একজন ব্যক্তির মস্তিষ্ক আর প্রেমে পড়া একজন মানুষের মস্তিষ্ক দেখতে একই রকম।

তাকে নিয়ে দুশ্চিন্তা: যদি কারও প্রেমে পড়েন তবে তার সম্পর্কিত যে কোনো ব্যাপারেই আপনার দুশ্চিন্তা করার প্রবণতা দেখা দেবে।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা বলেন, “এই দুশ্চিন্তা হওয়াটা স্বাভাবিক। কারণ প্রেমে পড়লে মস্তিষ্ক অনেকসময় ‘কর্টিসল’ নামক দুশ্চিন্তার জন্য দায়ী হরমোন নিঃসরণ করে। ফলে আপনি আরও বেশি দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন।”

সিদ্ধান্তহীনতা: আমি কি তাকে ভালোবাসি? এই প্রশ্নের উত্তর খুঁজে পেতে যদি আপনার বিলম্ব হয় তবে তা শুভ লক্ষণ হতে পারে।

বিশেষজ্ঞরা বলেন, “আপনি যদি কাউকে ভালো না বাসেন তবে কারও প্রস্তাবে ‘হ্যাঁ’ বলে দেওয়া খুবই সহজ। তবে ভালোবাসার মানুষটির প্রস্তাবে ‘হ্যাঁ’ বলাটা কঠিন। কারণ তখন আপনি সময় নিয়ে, মানুষটিকে আরও ভালোভাবে চিনে স্থির সিদ্ধান্ত নিতে চান।”

পেতে চাই কম, দিতে চাই বেশি: আপনি যখন কাউকে ভালোবাসবেন, তখন তার চাহিদাগুলো আপনার কাছে সবচাইতে গুরুত্বপূর্ণ হবে। তার পছন্দের বস্তুগুলো উপহার দিতে চাইবেন, তার প্রিয় খাবারগুলো রান্না করতে চাইবেন, এমনকি নিজের পোশাক কেনার সময় ‘ও’ কী ভাববে তা নিয়ে চিন্তা করবেন।

ভবিষ্যত পরিকল্পনা: ভবিষ্যত নিয়ে দিবা স্বপ্ন দেখার সময় আমরা যে জিনিসগুলো পেতে চাই সেগুলোই চোখের সামনে ভেসে ওঠে। আপনার ভবিষ্যতের দিবা স্বপ্নে যে মানুষটির সঙ্গে সময় কাটানো, ঘর বাঁধা, বেড়ানোর চিত্র ভেসে উঠছে, বুঝতে হবে তাকেই আপনি ভালোবেসে ফেলেছেন।

দায়িত্ববান: পৃথিবীতে ভালোবাসার চাইতে বড় শক্তি আর কিছু নেই। তবে তার সঙ্গে আসা দায়িত্বগুলোও ছেলেখেলা নয়। যদি মনে হয় আপনি নতুন জীবনের জন্য প্রস্তুত, বিশেষ কিছু দায়িত্ব পালনে ইচ্ছুক তবে আসলেই আপনি প্রেমে পড়ে গেছেন।

আরও কিছু প্রচলিত পূর্বাভাস: এগুলো ছাড়াও আরও কিছু বিষয় আছে যা প্রায় সবারই জানা, তাই বলে অবহেলা করাও উচিত না।

কারও কথা সবসময় মনে পড়া, কারও সঙ্গে অনেকটা সময় কাটানোর পরও আরও একসঙ্গে থাকার ইচ্ছে হওয়া ইত্যাদি এরমধ্যে অন্যতম।

আর যার প্রেমে পড়েছেন তাকে খুশী করার জন্য আপনি যেকোনো কিছুই করে ফেলতে পারেন একথা মিথ্যে নয়।

তার ভুলত্রুটিগুলো আপনার কাছে সামান্য ব্যাপার। তার সঙ্গেই থাকতে চান, এমনকি তার সঙ্গে থাকার চিন্তাটাই আপনার মুখে হাসি ফুটিয়ে তোলে। এ ভালোবাসা নয় তো আর কি!

আরও পড়ুন