সম্পর্ক যখন প্রেমের

যে বয়সেই প্রেম হোক না কেনো, মাথায় রাখতে হবে কয়েকটি বিষয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2018, 09:35 AM
Updated : 15 Feb 2018, 09:35 AM

কিছু সম্পর্ক আমরা জন্মসুত্রেই পেয়ে যাই। আবার জীবনে চলার পথে আমাদের সম্পর্কে গড়ে ওঠে অসংখ্য মানুষের সঙ্গে। আর এই সম্পর্কগুলোর মধ্যে হয়ত সবচাইতে গুরুত্বপূর্ণ হল প্রেমের সম্পর্ক। কারণ ওই মানুষটির সঙ্গেই সারাটা জীবন এক ছাদের নিচে পার করার স্বপ্ন দেখি আমরা।

প্রেমের পড়ার সঠিক বয়স নির্ধারণ করা বেশ শক্ত ব্যাপার। আবার এতে সফল হয়ে বৈবাহিক জীবনে রূপ দেওয়াও সহজ কথা নয়। তাই মধুর এই সম্পর্কটাকে মধুরভাবে এগিয়ে নেওয়ার জন্য কিছু বিষয় মাথায় রাখা দরকার।

সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে প্রেমের ক্ষেত্রে যেসব বিষয় মাথায় রাখা উচিত তা এখানে দেওয়া হল।

মনরক্ষা করে চলা যাবে না: নতুন সম্পর্কে জড়ানোর আগে নিজের মস্তিষ্কে খোদাই করে নিন যে প্রিয়জনের মনরক্ষার জন্য নিজেকে ভিন্নভাবে উপস্থাপন করবেন না। আপনি যেমন, আপনার মন মানসিকতা, ব্যক্তিত্ব যেমন ঠিক তেমনভাবেই প্রিয়জনের সামনে তুলে ধরবেন। কারণ, এমনটা করলে আপনার প্রিয়জনকে আপনি জেনে বুঝেই আপনার সম্পর্কে ভুল ধারণা দিচ্ছেন। আর ওই ভুল ধারণার উপর ভিত্তি করেই তৈরি হবে আপনার প্রতি তার প্রত্যাশা, যা আপনি কখনই পূরণ করতে পারবেন না। ফলে, একদিন সে সম্পর্ক ভেঙেই যাবে।

তাকেই মূল্যায়ন করুন যে আপনার মূল্যায়ন করে: একহাতে যেমন তালি বাজেনা তেমনি একতরফা প্রেম দিয়ে সম্পর্ক হয় না। তাই সম্পর্কের মূল চালিকা শক্তি যদি শুধু আপনি হন তবে দ্রুত সরে আসতে হবে। নতুন করে শুরু করুন, সুযোগের অভাব নেই। অরণ্যে রোদন করে লাভ নেই।

তুলনা নয়: অন্যের সম্পর্কের সুখের দিনগুলোর সঙ্গে নিজের সম্পর্কের দিনগুলোকে তুলনা করা মারাত্বক ভুল। আপনার বন্ধু বা বান্ধবী তার প্রিয়জনকে নিয়ে বেড়াতে গেছে, আর আপনারা যেতে পারেননি তার মানে এই নয় যে আপনি বঞ্চিত রয়ে গেলেন। সুখ আপনার সম্পর্কেও আছে, হয়ত অন্য রূপে।

সিদ্ধান্ত নিন বুঝেশুনে: ভালোলাগা আর ভালোবাসার মধ্যে রয়েছে বিস্তর ফারাক। তাই কাউকে ভালো লাগছে বলেই সম্পর্কে জড়িয়ে পড়ার আগে আগপাছ চিন্তা করতে হবে। আগের ভুলগুলো থেকে শিক্ষা নিতে হবে। ভালোলাগার মানুষটিকে প্রিয়জন বানানোর আগে আপনার প্রত্যাশাগুলো সম্পর্কে জানাতে হবে। আবেগে গা ভাসিয়ে দিলে চলবে না।

সম্পর্ক ভেঙে যাওয়া মানেই সব শেষ নয়: মানুষ মরে গেলে পঁচে যায়, বেঁচে থাকলে বদলায়। বদলাবেন আপনারাও। দুজনের পরিবর্তনকে দুজন মেনে নিতে না পারলে সম্পর্কে বিচ্ছেদ আসবে স্বভাবতই। তবে তার মানে এই নয় যে জীবন এখানেই শেষ। কষ্ট পাবেন ঠিক, তবে ভেঙে পড়লে চলবে না। মনে রাখতে হবে, যা হয় ভালোর জন্যই হয়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন