ঘরে বসন্তের ছোঁয়া

ঋতুরাজের আগমনে প্রকৃতি যেমন সাজে নবরূপে তেমনি নিজের ঘরও সাজিয়ে তুলুন বসন্তের আগমনী সাজে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2019, 11:50 AM
Updated : 12 Feb 2019, 11:50 AM

গৃহসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঘরে বসন্তকে আগমন জানানোর কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

- শীতের পরে বসন্তের আগমন। বাহারি ফুল আর আরামদায়ক আবহাওয়া স্বাগতম জানায় বসন্তকে। ঘরের সেন্টার টেবিলে ব্যবহার করতে পারেন ফুলের ছাপার ম্যাট এতে ঘরেই বসন্তের আমেজ আসবে।

- বারান্দায় ঝোলাতে পারেন পাখির বাসা। সেটা হতে পারে সুন্দর রং করা। আর ভেতরে থাকবে খাবার ও পানি। বসন্তে শুধু কোকিল নয়, নানান পাখির কলকতান শুনতে এই পদ্ধতি বেশ আনন্দদায়ক। দেখবেন বারান্দায় ভীড় করছে নানান পাখি।

- ঘরের মাঝে রাখতে পারেন ফুলের ঝাড় যাতে থাকবে গাদা ও রজনীগন্ধার মিশেলে ফুলের সমারহ।

- বাসায় যদি বসন্তের উৎসবের আয়োজন করেন তবে অতিথিদের ‍উপহার হিসেবে দিতে পারে গাছের চারা। ফুলের নকশা করা টেবিল কভার ব্যবহার করা যেতে পারে। অতিথি আপ্যায়নে ব্যবহার করুন ফুলেল নকশা করা তৈজসপত্র।

এছাড়া ঘরে ফুল-লতাপাতার ছোট পাত্র রাখতে পারেন। হলুদাভ রান্না, তাজা সালাদ ইত্যাদির ব্যবস্থা করেও ঘরে বসন্তেরভাব আনতে পারেন।

- ঘরে নিজের জন্য তৈরি করতে পারেন ফুলের স্ক্রাব। যেমন- গোলাপ বা পছন্দের অন্যান্য ফুলের সঙ্গে কাঠবাদাম তেল, মধু, আখরোটের গুঁড়া মিশিয়ে স্ক্রাব তৈরি করা যায়।

- অফিসের টেবিল সাজাতে পারেন রঙিন কারুকর্ম এবং তাজা ফুল দিয়ে। এটা মন ভালো রাখতে সাহায্য করে।

- পুরানো সুগন্ধির বোতলে কিংবা পছন্দের পাত্রে রেখে দিতে পারেন শুকনা ফুল। গ্লিটার, পাতা ইত্যাদির মিশেলে নিজেই সাজিয়ে নিতে পারে সেই পাত্র বা বোতল।

- ফুলের সুগন্ধির নিজেই তৈরি করুন। গোলাপ ও অন্যান্য ফুল মিশিয়ে তা একটা স্প্রেয়ের বোতলে রাখুন। রাসায়নিক বায়ু সুগন্ধির বদলে এটা ব্যবহার করতে পারেন।

- বসন্তের সঙ্গে মানানসই পোশাক পড়ুন। ফুলের ছাপ, উজ্জ্বল রংয়ের পোশাক এবং বেণি করে ফুল গুজুন চুলে দেখতে দারুণ লাগবে।

আরও পড়ুন