যে কারণে ঘরের দেওয়াল সাদা রাখবেন

সাদা রংয়ের দেওয়ালে ঘর বড়, আভিজাত্যপূর্ণ লাগে। তাছাড়া ঘর সাজাতে সাদা রংয়ের দেওয়াল খুব ভালো ‘ব্যাক গ্রাউন্ড’ হিসেবে কাজ করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2018, 08:55 AM
Updated : 13 August 2018, 08:55 AM

গৃহসজ্জা-বিষয়ক ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন থেকে ঘরের দেওয়াল সাদা রাখার আরও কয়েকটি সুবিধার কথা এখানে দেওয়া হল।

দেখার সৌন্দর্য: সাদা শুভ্রতার, আভিজাত্য ও ইতিবাচকতার চিহ্ন। এই রং নিখুঁত বলেও বিবেচিত। সাদা রংয়ের দেওয়ালের উজ্জ্বলতা ধরে রাখতে অনেক অর্থ ও পরিশ্রমের দরকার। মনের মতো করে ঘর সাজাতে গেলে সাদা রংয়ের দেওয়াল ক্যানভাসের মতো কাজ করে।

ক্যানভাস: সাদা বড় দেওয়ালে ফ্রেমে বাঁধানো একটা ছবিই চমৎকার লাগে। সাজানোর ক্ষেত্রে একটা সাদা ‘ব্যাকগ্রাউন্ড’ খুব শক্তিশালী ভূমিকা পালন করে। এতে মনের মতো যে কোনো চরিত্র বা ছবি ফুটিয়ে তোলা যায়। 

শেইড: দেওয়ালের রং সাদা হলে বৈদ্যুতিক আলো খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে। কারণ হল সাদা রং প্রতিফলনে সাহায্য করে। তাছাড়া রঙিন বাতি ও আলো দিয়ে ঘর ‘হাইলাইট’ করা যায়।

বর্ধিতকরণ: সাদা দেওয়ালের সামালে যে কোনো কিছু রাখলেই তা সহজে আকর্ষণ করে। যেমন- যে কোনো আসবাব সাদা দেওয়ালের সামনে রাখলে তার সৌন্দর্য বেশি প্রকাশ পায় এবং সকল মনোযোগ আসবাবের দিকেই থাকে।  

পরিষ্কার ভাব: সাদা শুভ্রতা ও পরিচ্ছন্নতার প্রতীক। সাদা রংয়ের দেওয়ালের ঘর দেখতে সুন্দর ও পরিষ্কার পরিচ্ছন্ন লাগে। এটা প্রাকৃতিক আলো প্রতিফলক হিসেবে কাজ করে ফলে ঘর আলোকিত থাকে।

আধুনিকতা: আধুনিক সময়ে ছিমছাম নকশা বেশ জনপ্রিয় এবং সাদা দেওয়াল এক্ষেত্রে আদর্শ। সাদা রংয়ে দেওয়াল দেখতে পরিচ্ছন্ন লাগে এবং সাজানোর জিনিস বেশি প্রাধান্য পায়। তাই আধুনিক বাড়িগুলোতে সাদা দেওয়াল আদর্শ পছন্দ।   

রং বিবর্ধক: সাদা দেওয়ালের সুবিধা হল, ঘরে যে কোনো কৃত্রিম রং, আলো বা সাজানোর উপকরণ ব্যবহারেই ফুটে ওঠে। 

সুবিধা: সাদা দেওয়ালের ব্যবহারের অন্যতম সুবিধা হল এতে ঘর বড় দেখায়। কারণ সাদা রং প্রাকৃতিক আলো প্রতিফলনে সহায়তা করে। গাঢ় রংয়ের দেওয়াল আলো শোষণ করে, ফলে ঘর ছোট দেখায়।

আরও পড়ুন