ভ্রমণে যা মাথায় রাখা দরকার

ভ্রমণে গিয়ে হতাশ হওয়ার আগে বরং কিছু বিষয় মাথায় রাখুন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2019, 11:12 AM
Updated : 14 Jan 2019, 11:12 AM

রুটিন-জীবনে বৈচিত্র্যের ছোঁয়া নিতে ভ্রমণ বা বেড়াতে যাওয়া আনন্দের বিষয়। তবে সেখানেও মনে রাখতে হবে কয়েকটি দিক।

আরও এই ভ্রমণ যাতে ক্লান্তিকর না হয় সেদিকে খেয়াল রাখতে ভ্রমণ-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

যখন দরকর তখন বিরতি: ভ্রমণ মানুষকে শান্ত করে, নিঃশ্বাস নেওয়ার সুযোগ দেয়। বেশিরভাগ মানুষই দৈনন্দিন কাজ করে হাঁপিয়ে ওঠে। বছরে একবার ভ্রমণে বের হলে মনের ক্লান্তি কাটে, নতুন জায়গা দেখা হয়। ফিরে এসে পূর্ণদমে কাজ শুরু করা যা।

সব ছুটিতেই ভ্রমণ নয়: ভ্রমণ পিপাসুরা প্রায় সময় কোথাও না কোথাও যাওয়ার পরিকল্পনা করেন। তবে যে কোনো সাপ্তাহিক বা বাৎসরিক ছুটি মানে কিছুটা সময় ‘নিজের করে’ রাখা। তাই এই ধরনের ছুটির পুরোটা সময় ভ্রমণে না থেকে বরং ভ্রমণের কয়েক ঘণ্টা বিশ্রাম নিন কিংবা স্পাও করতে পারেন।

নিজের গুরুত্ব বুঝে ভ্রমণ করুন: এই সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগে অনেকের অনেক জায়গায় যাওয়ার প্রস্তাব আসবে। আসেও। তবে সেটা কতটা নিজের বাজেটে বা মনমানসিকতায় কুলায় সেদিকটাও খেয়াল রাখতে হবে। দামি বিলাশবহূল জায়গার চাইতে কম খরচে সুন্দর জায়গায় ভ্রমণ করাও আনন্দের।

আগের নিজের দেশ দেখুন: ভ্রমণের জন্য নতুন জায়গা খুঁজতে থাকলে নিজের দেশ থেকেই শুরু করুন। আপনি হয়ত এর মধ্যে বিদেশের অনেক জায়গায় ভ্রমণ করেছেন। অথচ দেশের ভেতরের সুন্দর জায়গাগুলো যাওয়া হয়নি। এবার না হয় দেশের ভেতরেই নতুন জায়গায় ভ্রমণ করুন। সেটাও মনের খোরাক যোগাবে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন