সন্তান নিয়ে ভ্রমণে যেতে চাইলে

সন্তানের জন্মের পর মায়ের জীবনে অনেক বড় পরিবর্তন আসে। তাই বলে নিজের প্রিয় কাজ এবং বেড়ানো একেবারে বাদ দিয়ে দিলে তো চলবে না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2017, 10:33 AM
Updated : 12 Jan 2017, 10:33 AM

শিশুর যত্নে অনেকটা সময় ব্যয় করতে হয় মাকে। অনেক সময় খাওয়া ঘুমেরও হদিস থাকে না। তাই বলে জীবনধারা পরিবর্তনের দরকার নেই।

জীবনযাপনবিষয় এক ওয়েবসাইটের প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয় যে, কিছুটা ওলটপালট করে জীবন সাজিয়ে নিয়ে চললেই হয়। আর সন্তান নিয়ে ভ্রমণের আগে কিছু বিষয় খেয়াল করে চললে সেই বেড়ানো আরামদায়ক করা সম্ভব।

আগে থেকেই সব বুকিং দিন: শিশুকে নিয়ে ঘুরতে যেতে চাইলে হাতে বেশ কিছু সময় রেখেই টিকিট এবং যেখানে যাচ্ছেন সেখানে থাকার ব্যবস্থা ঠিক করে নিতে হবে। প্লেন বা বাসের সামনের দিকের টিকিট বেছে নিন আগেই। কারণ পিছনের দিকে ঝাঁকুনি বেশি হয়। বাসের ক্ষেত্রে এসি বাসই উপযোগী। চাইলে সন্তানের জন্য একটি বাড়তি সিটও নিয়ে নিতে পারেন।

শিশুকে ক্যারিয়ারে ঝুলিয়ে নিন: শিশুকে কোলে নেওয়ার জন্য এখন বিশেষ ধরনের ব্যাগ পাওয়া যায়।। সেরকম একটি ব্যাগ কাঁধে ঝুলিয়ে নিন। এতে তাকে নিয়েই আপনি জরুরি কাজগুলো সেরে ফেলতে পারবেন।

আরামদায়ক পোশাক পরান: শিশুকে আরামদায়ক পোশাক পরান ভ্রমনের সময়। এমন পোশাক পরাবেন যাতে তার ডায়পার পরিবর্তনেও সুবিধা হয়।

প্লেনে ভ্রমণের সময় বাতাসের চাপের সমস্যা দূর করতে: অনেক সময় প্লেন ওড়ার আগে এবং অবতরণের সময় শিশুদের কানে বাতাসের চাপ অনুভূত হতে পারে এতে তাদের কষ্ট হয়। তাই এ সময় তাদের খাওয়াতে পারেন। কারণ চুষে খাওয়ার ফলে কানে বাতাসের চাপ কম অনুভূত হয়।

খেলনা: যদি শিশু বেশি ছোট হয় তাহলে তার জন্য বেশি খেলনা নেওয়ার প্রয়োজন নেই। কারণ তার সঙ্গে হালকা হাত-পা নাড়িয়ে বা মজার চেহারা করেই ব্যস্ত রাখা সম্ভব। আর সন্তান যদি খানিকটা বড় হয় তাহলে তার জন্য অল্প কিছু খেলনা সঙ্গে নেওয়া যেতে পারে।

ছবি: রয়টার্স।