ভ্রমণ ব্যাগে রূপসামগ্রী

গ্রীষ্মে ছুটি কাটাতে গেছেন বাইরে। কিন্তু সেখানে গিয়ে ত্বকের যত্ন নেওয়ার কথা বেমালুম ভুলে গেলেন, ফিরে এসে কিন্তু আফসোস করতে হবে। তাই ঘুরতে যাওয়ার আগে ব্যাগে কিছু জরুরি রূপচর্চার অনুষঙ্গ গুছিয়ে নিন। এতে ত্বকের ক্ষতির মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2016, 10:06 AM
Updated : 30 June 2016, 11:51 AM

লাইফস্টাইল-বিষয়ক একটি ওয়েবসাইটে ঘুরতে যাওয়ার সময় ব্যাগে কী ধরনের রূপসামগ্রী রাখা উচিত তারই কিছু নমুনা উল্লেখ করা হয়। এখানে সেগুলো তুলে ধরা হল।

রাতের ফেইস মাস্ক: রাতে ঘুমানোর আগে ব্যবহৃত সাধারণ নাইট ক্রিম বা ময়েশ্চারাইজার বাদ দিয়ে ঘুরতে গিয়ে ব্যবহার করতে পারেন রাতে ব্যবহারের জন্য বিশেষ ‘ওভার নাইট মাস্ক’। এই নতুন ধরনের মাস্কগুলো ত্বকের ক্ষতি পুষিয়ে নিতে সাহায্য করে রাতে ঘুমানোর সময়। যেহেতু বেড়াতে গিয়ে বাড়তি সময় বের করা সম্ভব হয় না তাই এই ধরনের মাস্ক বেশ উপযোগী। চাইলে শিট মাস্কও নিয়ে যাওয়া যেতে পারে। ওই মাস্কগুলোও নির্ভেজাল এবং ১৫ থেকে ২০ মিনিট ব্যবহারেই উপকার পাওয়া যাবে।

ড্রাই শ্যাম্পু: ছুটি কাটাতে গেলে অনেক সময় পানির কারণে বা অযত্নে চুল নিস্তেজ লাগতে পারে। সেক্ষেত্রে সঙ্গে ড্রাই শ্যাম্পু রাখা যেতে পারে। প্রয়োজন মতো চুলের গোড়ায় ছড়িয়ে নিলেই চুল ঝটপট পরিষ্কার হয়ে যাবে এবং নিস্তেজভাবও দূর হবে।

উজ্জ্বল রংয়ের লিপস্টিক:
ঠোঁটে উজ্জ্বল রংয়ের লিপস্টিকই যথেষ্ট ‘গ্ল্যামারাস লুক’ আনার জন্য। ঘুরতে গিয়ে বেশি সাজগোজের সময় না পেলে চটজলদি ঠোঁটে মেখে নিন রঙিন কোনো লিপস্টিক। 

চুলের ক্লিপ: ঘুরতে যাওয়ার আগে ছোট একটি ব্যাগ বা পাউচে বাড়তি ববি পিন, পাঞ্চ ক্লিপ ও চুলের ব্যান্ড গুছিয়ে নিন। যেন বেড়াতে গিয়ে এই ছোট জিনিস খোঁজার ঝামেলায় পরতে না হয়।

কনসিলার: ফাউন্ডেশন তারপর কনসিলার এতগুলো ধাপ সুন্দরভাবে শেষ করার সময় নাও হতে পারে নতুন জায়গায়। তাই সঙ্গে রাখুন কনসিলার। চটজলদি মেইকআপ করার জন্য কনসিলার একাই একশ’। চাইলে বিবি ক্রিম বা সিস ক্রিমও ব্যবহার করা যায় ঝটপট মেইকআপ সেরে ফেলার জন্য।

সানস্ক্রিন: ঘুরতে যাবেন আর রোদে পুড়বেন না তা কি হয়! তবে এর মাত্রা কমাতে ভালো মানের এসপিএফ ক্রিম সঙ্গে নেওয়া অত্যন্ত জরুরি। রোদে বের হওয়ার অন্তত ১৫ থেকে ২০ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন লাগিয়ে নিতে হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক