আত্ম-নিয়ন্ত্রণের ক্ষমতা বাড়াতে

নিজের ওপর নিয়ন্ত্রণ বাড়াতে চাইলে ব্যস্ত মানুষে পরিণত হতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2018, 09:37 AM
Updated : 19 Sept 2018, 09:37 AM

কারণ এই মানসিকতা আত্মমর্যাদা বাড়াবে। আর এই আত্মমর্যাদাই বাড়াবে নিজেকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা।

ফ্রান্সে অবস্থিত ইউরোপিয়ান ইন্সটিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের অধ্যাপক অমিতাভ চট্টোপাধ্যায় বলেন, “প্রতিদিন আমরা এমন কিছু সিদ্ধান্ত নেই যেখানে আমাদের এই মুহূর্তে ভালো থাকা এবং ভবিষ্যতে ভালো থাকা এই দুইয়ের মধ্যে একটিকে বেছে নিতে হয়।”

“আমরা যদি নিজেকে ব্যস্ত মনে করি, তাহলে সেটা আমাদের আত্মমর্যাদা বাড়ায়। ফলে আমাদের আদর্শ সিদ্ধান্ত নিতে সুবিধা হয়,” বললেন তিনি।

তিনি আরও বলেন, “অপরদিকে কিছু মানুষ সময়ানুবর্তীতার চাপে পড়লে অস্বস্তি অনুভব করেন এবং আদর্শ সিদ্ধান্ত থেকে দূরে সরে যান।”

এই বিষয়ের ওপর করা গবেষণাটি প্রকাশিত হয় ‘জার্নাল অফ কনজ্যুমার রিসার্চ’য়ে।

গবেষণায় অংশগ্রহণকারীদের খাবার, শরীরচর্চা এবং অবসর জীবনের জন্য সঞ্চয়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়, যেটার উদ্দেশ্য ছিল তাদের আত্মনিয়ন্ত্রণের মাত্রা পরিমাপ করা।

দেখা যায়, যেসব অংশগ্রহণকারীকে প্রতিদিনের ব্যস্ত জীবনধারার কথা মনে করানো হয়েছে তারা অন্যদের তুলনায় ধারাবাহিকভাবে ভবিষ্যতের জন্য ফলপ্রসূ সিদ্ধান্ত নিয়েছে।

গবেষকরা বলেন, “এই গবেষণা প্রমাণ করে যে, নিজের কাছে নিজের গুরুত্ব বেশি থাকাটাই আত্মনিয়ন্ত্রণ বাড়ানোর মূলমন্ত্র।”

চট্টোপাধ্যায় বলেন, “যখনই আমরা অংশগ্রহণকারীদের চোখে তাদের নিজের গুরুত্বকে তুচ্ছ করে তুলেছি তখনই তাদের আত্মনিয়ন্ত্রণ উবে গেছে।”

সুস্বাস্থ্য বজায় রাখা এবং খাবারের অপচয় রোধ করার প্রচেষ্টায় এই গবেষণা ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

দেশের নীতিনির্ধারকরা এই গবেষণার ভিত্তিতে তাদের জনগনের মধ্যে ব্যস্ত মানসিকতা তৈরি করার মাধ্যমে জনশক্তির আত্মনিয়ন্ত্রণ বাড়াতে পারবে।

আরও পড়ুন