বিষণ্নতা কমাতে পারে ‘একান্ত সময়’

মানসিক স্বাস্থ্য ভালো রাখতে ও সৃজনশীলতা বাড়াতে নিজের জন্য সময় বের করুন, একা কিছুক্ষণ সময় কাটান। এতে নিজেকে অনেক বেশি হালকা মনে হবে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2017, 10:30 AM
Updated : 30 Nov 2017, 10:31 AM

যারা নিজের সঙ্গে একান্ত কিছু সময় কাটায় তারা খুব সহজেই নিজেদের ক্লান্তি দূর করতে পারে। কাল্পনিক হতাশা ও উদ্বেগের সম্ভাবনাও কম থাকে বলে জানান গবেষকরা। 

দা ডেইলি মেইলয়ের এক প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, মানসিক স্বাস্থ্য ভালো রাখতে নির্জনে সময় কাটানো খুব একটা খারাপ না। আর এটা মস্তিষ্কের সৃজনশীলতা বাড়াতেও সাহায্য করে।

তারা আরও জানান, মানসিক চাপ কমিয়ে সৃজনশীলতা মস্তিষ্ককে অশুভ ভাবনাকে জয় করার পর্যায়ে নিয়ে যায়। আর এই অবস্থায় যাওয়ার জন্য মস্তিষ্ক ডোপামিন নামক এক ধরনের নিউরোট্রান্সমিটার নিঃসৃত করে। এটা আমাদের আবেগ নিয়ন্ত্রণ করার পাশাপাশি সমস্যা সমাধানের পথে নিয়ে যেতে সাহায্য করে।

অন্যদিকে গবেষকরা দেখতে পান, সামাজিক  মিথস্ক্রিয়া মানসিক ও শারীরিক দুই অবস্থার মধ্যেই ‘কেন্দ্রীয় ভূমিকা’ পালন করে। তবে একটি ঘর মানুষের মধ্যে সৃজনশীল কাজ করার উপযোগী পরিবেশ নয়।   

যখন মানুষ সামাজিক প্রত্যাহারের সঙ্গে জড়িত বিষয়গুলো সম্পর্কে চিন্তা করে তখনই তারা উন্নয়নমূলক দৃষ্টিভঙ্গি গ্রহণ করে বলে জানান যুক্তরাষ্ট্রের দি ইউনিভার্সিটি অব বাফেলো’র অধ্যাপক জুলি বৌকার। 

তিনি বলেন, “লাজুক ও অযৌক্তিক ব্যক্তিরা হয়ত আনন্দ ও উৎপাদনশীলভাবে একান্তে সময় কাটাতে পারেনা। তাদের নেতিবাচক চিন্তাধারা বা ভয়ের কারণে বিভ্রান্ত হয়।”

গবেষকরা একা সময় কাটাতে পছন্দ করে এমন ৩শ’ জনকে তাদের আচরণের সঙ্গে সম্পর্কিত বিষয় নিয়ে প্রশ্ন করে।    

ফলাফলে দেখা যায়, যারা আশপাশের মানুষের কারণে ভীত সন্ত্রস্ত থাকে তারা নিজেদের সময়কে কম উৎপাদনশীলভাবে ব্যবহার করেন। আর অন্যরা একান্ত সময়কে সৃজনশীলভাবে কাজে লাগানোর সুযোগ হিসেবে গ্রহণ করে।

গবেষকরা আরও দেখেন যে, চাপ কমার সঙ্গে সুস্থ হৃদপিণ্ডের সম্পর্কে আছে এবং এটা একই সঙ্গে স্মৃতিভ্রংশের ঝুঁকিও কমায়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন