গাজর মাওয়ার বরফি

গাজর দিয়ে তৈরি করুন মজার মিষ্টান্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 08:43 AM
Updated : 7 Feb 2018, 08:43 AM

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিন।

গাজর লেয়ার করতে যা যা লাগবে: গাজর কুচি করা আড়াই কাপ। চিনি ৩ টেবিল চামচ বা স্বাদ মতো। ঘি বা বাটার ২ টেবিল-চামচ। তরল দুধ ২ কাপ। এলাচগুঁড়া ১/৮ চা-চামচ। মাওয়া ১/৪ কাপ নারিকেল গুঁড়া ২ টেবিল-চামচ।

পদ্ধতি: ননস্টিক প্যানে গাজর-কুচি, চিনি ও দুধ দিয়ে বসিয়ে দিন। গাজর নরম হয়ে একদম মাখা মাখা আর মিশে পেস্টের মতো হয়ে যাবে।

এবার ঘি, এলাচগুঁড়া, নারিকেল-গুঁড়া ও মাওয়া দিন। ভালো মতো মিশিয়ে নিন যেন মাওয়া গলে যায়।

প্যান থেকে হালুয়া ছেড়ে আসলে একটি পাত্রে ঘি ব্রাশ করে গাজরের হালুয়া ঢেলে ফ্রিজে রেখে দিন। ২০-২৫ মিনিট হালুয়া জমার জন্য।

মাওয়া লেয়ারের জন্য যা যা লাগবে: মাওয়া ১ কাপ। ঘি ১ টেবিল-চামচ। চিনি ২ টেবিল-চামচ বা স্বাদ মতো। এলাচ গুঁড়া ১/৮ চা-চামচ। তরল দুধ ২-৩ টেবিল-চামচ।

পদ্ধতি: ননস্টিক প্যানে মাওয়া, চিনি, দুধ, ঘি, এলাচগুঁড়া দিয়ে মিশিয়ে নিন। যখন মাওয়া গলে হালুয়ার মতো ঘন হয়ে প্যান থেকে ছেড়ে আসবে তখন নামিয়ে ফ্রিজে ঠাণ্ডা করে রাখা গাজরের হালুয়ার উপর বিছিয়ে চামচ দিয়ে সমান করে দিন। উপরে পেস্তা ও কাজু বাদাম ছিটিয়ে চামচ দিয়ে চেপে আবার ফ্রিজে রেখে দিন ভালো মতো জমার জন্য।

এক থেকে দুই ঘণ্টা পর ভালো মতো জমাট বাঁধলে কেটে পরিবেশন করুন।

নোট– নতুন গাজর হলে এক কাপ দুধে গাজর নরম হয়ে যাবে। পুরাতন গাজর হলে হয়ত দুকাপ দুধ লাগতে পারে। তাই প্রথমে এক কাপ দুধ দিয়ে চুলায় বসিয়ে দেবেন। এরপর যদি দেখেন গাজর পুরোপুরি সিদ্ধ হয়ে গলে যায়নি তখন আরও এক কাপ দুধ দিতে হবে। এখানে মাওয়া এবং ‘ফুল ফ্যাট’ দুধ থাকায় চিনির পরিমাণ কম দেওয়া হয়েছে।

আরও রেসিপি