তৈরি করুন প্রবাল সন্দেশ

নারিকেল ও ছানার স্বাদে অসাধারণ একটি মিষ্টি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2016, 09:42 AM
Updated : 7 Oct 2016, 09:42 AM

রেসিপি দিয়েছেন ফেইসবুকের ‘রকমারি রান্না শিখুন’ পেইজের মুহসিনা তাবাসসুম।

উপকরণ: তরল দুধের ছানা ২ কাপ (২ লিটার দুধের)। গুঁড়াচিনি স্বাদ অনুযায়ী। কন্ডেন্সড মিল্ক ১/৩ কাপ বা তার থেকে সামান্য কম। লবণ এক চিমটি। মাওয়া ৩/৪ কাপ। ঘি ২ টেবিল-চামচ। এলাচগুঁড়া খুবই সামান্য। গোলাপ জল ৬/৭ ফোঁটা (ইচ্ছা)

মাওয়া তৈরি: গুঁড়া দুধ ৩/৪ কাপ। ঘি ২ টেবিল-চামচ। পানি ১ টেবিল-চামচ।

- সব ননস্টিক ফ্রাই প্যানে দিয়ে অল্প আঁচে নাড়ুন। চার, পাঁচ মিনিট পরে একটু গাঢ় রং হয়ে আসলে নামিয়ে নিন।

মাওয়া তৈরির সময় সাবধান থাকতে হবে। খুব দ্রুত পুড়ে যায়। ঠাণ্ডা হলে ব্লেন্ডারে ব্লেন্ড করে গুঁড়া করে নিন। বা চালনি দিয়ে চেলে নিতে পারেন।

ছানা তৈরি: দুধ ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে তিন, চার মিনিট পরে ৫ টেবিল-চামচ সিরকা ও ৫ টেবিল-চামচ পানি মিশিয়ে ঢেলে দিন। চার, পাঁচ মিনিট পরে পাতলা কাপড়ে তিনবার ধুয়ে পানি চিপে নিন।

পাঁচ, ছয় ঘণ্টা বাতাসের নিচে ঝুলিয়ে রাখুন। পানি ভাব যেন খুবই কম থাকে । আমি ঝুলিয়ে রাখার পরে ফ্রিজে রেখে দেই পরের দিন সকালে তৈরি করি। এতে একদমই পানিভাব থাকে না ।

মাঝখানের পুরের জন্য: কোড়ানো নারিকেল ব্লেন্ডারে একটু ব্লেন্ড করা, পানি ছাড়া আধা কাপ। কন্ডেন্সড মিল্ক ২ থেকে ৩ টেবিল-চামচ। চিনি সামান্য (যদি লাগে) গোলাপ জল কয়েক ফোঁটা। ঘি ১ চা-চামচ।

- ঘি দিয়ে নারিকেল হালকা ভেজে বাকি উপকরণ দিয়ে আঠালো পুর তৈরি করে নামিয়ে নিন।

পদ্ধতি: প্যানে ২ টেবিল-চামচ ঘি ও ছানা দিয়ে দিন। তিন, চার মিনিট পরে কন্ডেন্সড মিল্ক দিয়ে দিন। খুব দ্রুত নাড়তে থাকুন তানা হলে পোড়া লেগে যাবে।

শুকনা হয়ে আসলে এলাচ, গোলাপ জল ও লবণ দিয়ে দিন।

ছানা চুলায় ১০ থেকে ১৫ মিনিটের বেশি রাখবেন না। বেশি সময় রাখলে শক্ত হয়ে যাবে। এই সময়ের মধ্যেই সব উপকরণ দিয়ে পানি ভাব কমিয়ে নামিয়ে নিন।

ঠাণ্ডা করে ছড়ানো পাত্রে ৩০ থেকে ৪০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে মাওয়া ও চিনি খুব ভালো করে মিশিয়ে নিন।

নারিকেলের ছোট ছোট বল তৈরি করুন। এই বল ছানার মাঝখানে দিয়ে মশ্রিণ গোল বল তৈরি করুন।

মাওয়া বা গুঁড়া দুধে গড়িয়ে নিন। জোড় বাঁধার জন্য ফ্রিজে রেখে দিন।

পরিবেশন: ‍দুতিন ঘণ্টা পরে পরিবেশন করুন দারুন মজাদার প্রবাল সন্দেশ।