চকলেট কফি কেক

যে কোনো সময় যে কোনো নাস্তায় দারুণ স্বাদের কেক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2018, 08:59 AM
Updated : 6 Feb 2018, 08:59 AM

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিন।

উপকরণ: ময়দা ১ কাপ। ডিম ১টি। কোকো পাউডার আধা কাপ। চিনি ১ এবং ১/৮ কাপ। লবণ ১/৪ চা-চামচ। বেইকিং পাউডার আধা চা-চামচ। বেইকিং সোডা আধা চা-চামচ। কফি ১ চা-চামচ। দুধ আধা কাপ। গরম পানি আধা কাপ। তেল ১/৩ কাপ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।

পদ্ধতি: বাটিতে ময়দা, কোকো পাউডার, বেইকিং সোডা, বেইকিং পাউডার সব চেলে নিন।

তারপর একে একে ডিম, দুধ, চিনি, লবণ, তেল, ভ্যানিলা এসেন্স, কফি সব দিয়ে বিট করুন। সাথে গরম পানি দিয়ে কেকের মিশ্রণ তৈরি করে নিন।

বেইকিং প্যানে তেল ব্রাশ করে কেকের মিশ্রণ ঢেলে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৪০ থেকে ৪৫ মিনিট বা ৫০ মিনিট পর্যন্ত বেইক করুন। তবে ৩০ মিনিট পর থেকে পরখ করা শুরু করুন।

টুথপিক ঢুকিয়ে পরখ করে নিন। যদি পরিষ্কার টুথপিক আসে তাহলে কেক নামিয়ে ঠাণ্ডা করে নিন। তারপর মাঝখান দিয়ে কেটে দুভাগ করে রাখুন।

সুইস চকলেট বাটার ক্রিম ফ্রস্টিং

উপকরণ: ডিম ৩টি। চিনি আধা কাপ এবং ১/৩ কাপ। বাটার ১০০ গ্রামের দুইটা স্টিক এবং আরও ৪-৫ টেবিল-চামচ। চকলেট গোলানো ২ টেবিল-চামচ। কোকো পাউডার ২-৩ টেবিল-চামচ, অথবা যেমন রং চান সেই হিসেবে দেবেন। ভ্যানিলা এসেন্স ২ চা-চামচ।

পদ্ধতি: চুলায় একটা হাঁড়িতে পানি গরম করতে দিন। বড় কাচের বা গ্লাসের বাটিতে ডিমের সাদা অংশ ও চিনি নিয়ে গরম পানির হাঁড়ির উপর দিয়ে ডাবল বয়ালারে চিনি গলিয়ে নিন তবে খেয়াল রাখবেন ডিম যেন আবার রান্না হয়ে না যায়। চুলার আঁচ একদম কম থাকবে।

অনবরত নাড়তে নাড়তে যখন চিনি একদম গলে যাবে, হাতে নিয়ে দেখতে পারেন চিনি সম্পূর্ণ গলে গেছে কিনা তখন বাটি নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার বিট করে সাদা ফোমের মতো করে নিন। যখন ফোমটা বাটি থেকে আর নিচের দিকে পড়ছে না মনে হবে তখন এক টুকরা করে বাটার দিন আর বিট করতে থাকুন। সাথে ভ্যানিলা এসেন্স , চকলেট গুলানো এবং কোকো পাউডার দিয়ে দেবেন।

এভাবে বিট করতে করতে এক পর্যায় দেখবেন ডিমের মিশ্রণ ও বাটার মিশে ক্রিম হয়ে গেছে যা আর বাটি থেকে পড়ছে না। ব্যাস এবার নিজের পছন্দ মতো কেকের ডেকোরেশন করুন।

এই ক্রিম বাক্সে ভরে ডিফ ফ্রিজে রেখে দিতে পারবেন। যখন দরকার হবে বের করে সাধারণ তাপমাত্রায় আসলে আবার বিট করে ক্রিম বানিয়ে কেক ডেকোরেশন করতে পারবেন।

নোট–
ক্রিম আগে তৈরি করা ভালো যাতে ডিমের কুসুমগুলো অপচয় না হয়। দুটা ডিমের কুসুম কেক তৈরি সময় দিয়ে দিতে পারেন। তাই এই কেকে তৈরি করতে একটা ডিম লেগেছে। তবে শুধুই কেক বানাতে চাইলে দুটা আস্ত ডিম দেবেন।

সুইস বাটার ক্রিমের ডিমের কোনো গন্ধ থাকে না। কারণ সেটা চুলায় দিয়ে তাপ দেওয়া হয়। তাই ডিমের কাঁচাভাব থাকে না। আর ডেকোরেশন করতে সুবিধা হয়।

খুব শক্ত আবার একদম গলে পানি হয়ে যাওয়া বাটার হলে ক্রিম হবে না। বাটার এমন থাকতে হবে যেটা নরম থাকবে হাতে চাপা যাবে তবে গলে যাবে না।

চকলেট দিয়ে যদি রং চলে আসে তাহলে আর কোকো পাউডার না দিলেও চলবে। অথবা চকলেট না থাকলে সেক্ষেত্রে যতটুকু চকলেট বাটার ক্রিমের রং চান সে হিসেবে আস্তে আস্তে কোকো পাউডার মেশালেই হবে।

আরও রেসিপি