আংশিক খেয়ে ওজন কমান

শরীরের বাড়তি ওজন কমানোর জন্য প্রথমত দরকার ক্যাললি খরচ, দ্বিতীয়ত দরকার ব্যায়াম। তৃতীয় উপায় হচ্ছে সবই খাবেন তবে অল্প অল্প করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 10:37 AM
Updated : 3 August 2016, 10:48 AM

ওজন কমাতে গিয়ে প্রিয় খাবার বাদ দেওয়ার চাইতে অল্প করে খেলে নিজেকে বঞ্চিত করাও হবে না আবার সব খাবারের স্বাদও নেওয়া হবে। এরকম আরও পদ্ধতি রয়েছে।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয় কোন ধরনের খাবার বাদ না দিয়ে, সীমিত পরিমাণে গ্রহণ করেও ওজন নিয়ন্ত্রণে রাখা যায়।    

খাবার খান রঙিন পাত্রে: ২০১২ সালে কর্নেল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা যায় যে, বাহারি রঙিন বাটিতে খাবার খাওয়া হলে মানুষ তুলনামুলক কম খায়। তাই ওজন নিয়ন্ত্রণ করতে চাইলে রঙিন পাত্রে খাবার খাওয়া শুরু করুন। 

খাবার পাত্রে ঢেলে খান: খাবার প্যাকেট অথবা বক্স থেকে না খেয়ে কোনো পাত্র বা প্লেটে ঢেলে খাওয়া অভ্যাস করুন। এতে মানুষের খাওয়ার পরিমাণ ৫০ শতাংশ পর্যন্ত কমে যায়।

খাওয়ার আগে সুপ: দুপুরে ও রাতে খাওয়ার আগে সুপ খাওয়া হলে ক্ষুধার পরিমাণ কমে যায় তাই পরে কম খাওয়া হয়। এতে সহজেই ওজন নিয়ন্ত্রণ করা যায়। 

খাবার টেবিলে বসে খাওয়া: আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’য়ে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় টেলিভিশন দেখতে দেখতে অথবা গেইম খেলতে খেলতে খাওয়া হলে মানুষ প্রয়োজনের তুলনায় অনেক বেশি খায় যা ওজন বাড়ায়। অন্যদিকে খাবার টেবিলে বসে খাওয়া হলে মানুষ পর্যাপ্ত পরিমাণে খাবার খেয়ে থাকে। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

ছবি: রয়টার্স।