চিনি বিহীন মিষ্টিখাবার

মিষ্টিজাতীয় খাবার শরীরে মিষ্টি প্রভাব নাও ফেলতে পারে।

মোহাম্মদ রিয়াদআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2015, 02:06 PM
Updated : 11 March 2015, 02:25 PM

নানান দিক বিবেচনা করে প্রয়োজনের তুলনায় বেশি চিনিযুক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শই দিয়ে থাকেন পুষ্টিবিদরা। তবে যাদের মিষ্টি খাবার না হলে চলেই না, তাদের জন্য চিনির পরিমাণ কম এমন কিছু খাবারের তালিকা প্রকাশ করেছেন স্পাইয়ার দ্য গ্লেন হসপিটাল ব্রিস্টল’য়ে ওজন পরামর্শক এবং ভাভিস্টা ডটকমের প্রতিষ্ঠাতা স্যালি নরটন।

জুসের বদলে তাজা ফল

তাজা ফলের চেয়ে ফলের রস বা জুসে চিনির পরিমাণ বেশি থাকে। একটি তাজা আপেলে প্রায় আড়াই চা-চামচ চিনি আর ৫০ ক্যালোরি থাকে। অপরদিকে আড়াই’শ এমএল আপেলের জুসে চিনি থাকে প্রায় ছয় চা-চামচ। আরও থাকে ১২৩ ক্যালোরি।

আর ফল আঁশ সমৃদ্ধ হওয়ায় পেট ভরা রাখার পাশাপাশি নানানভাবে শরীরের উপকার করে।

প্যাকেট সুপের বদলে ঘরে রান্না সুপ

আপেল। ছবি: রয়টার্স।

দই।

বাজার থেকে কিনে আনা প্যাকেট বা টিনের সুপে প্রায় ৪ চা-চামচ চিনি আর ১৭১ ক্যালোরি থাকে। আর ঘরে রান্না করা সুপে তাজা সবজি ব্যবহার করলে চিনিতো থাকেই না বরং পুষ্টিগুণও থাকে অটুট। এছাড়াও সুপে কম লবণ ব্যবহার করে হৃদরোগের ঝুঁকি কমানো যায়।

ফ্লেইভারযুক্ত দইয়ের বদলে সাধারণ দই আর ফল

ফ্লেইভার বা বিভিন্ন স্বাদের দইয়ে চিনির পরিমাণ বেশি থাকে। ভুলেও ভেবে বসবেন না চর্বির পরিমাণ কম কিন্তু বেশি চিনি থাকলে ওই খাবার শরীরের ক্ষতি করে না। তাই ‘ফ্রুট ফ্লেইভার্ড’ দইয়ের বদলে সাধারণ দই খাওয়াই ভালো। তবে বাড়তি স্বাদ পেতে দই দিয়ে ব্লুবেরি আর রাসবেরির মতো কম চিনিযুক্ত ফল খাওয়া যেতে পারে।

হট চকলেটের বদলে গরম চা

দুধ চা। ছবি: রয়টার্স।

সুপ।

ক্যালোরি আর চিনির পরিমাণের হিসেবে এক কাপ হট চকলেট আর এক কাপ চায়ের মধ্যে ‘আকাশ-পাতাল’ পার্থক্য আছে বললে ভুল বলা হবে না। এক কাপ হট চকলেটে প্রায় ৪ চা-চামচ চিনি এবং ২০০ ক্যালোরি থাকে। এমনকি এর সঙ্গে বাড়তি উপাদান হিসেবে ব্যবহার করা হয় ক্রিম বা মার্শম্যালোজ।

অন্যদিকে দুধ মিশিয়ে খেলে ক্যালোরির পরিমাণ কম বেশি ২০ ক্যালোরির মধ্যেই থাকে।

আইসক্রিমের বদলে কলা

এক স্কুপ আইসক্রিমে কম করে হলেও ১৮০ ক্যালোরি আর তিন চা-চামচ চিনি থাকে। অন্যদিকে ক্যালোরি ও চিনি কম থাকার পাশাপাশি আঁশ সমৃদ্ধ হওয়ায় পুষ্টিগুণের বিচারে এক স্কুপ আইসক্রিমের থেকে কলা খাওয়াই বেশি উপকারি।

চকলেটের বদলে চেরি

কলা। ছবি: রয়টার্স।

চেরি। ছবি: রয়টার্স।

মিষ্টিজাতীয় খাবার ছাড়া আপনার চলেই না। বিশেষ করে মিল্ক চকলেট অনেক পছন্দ, যাতে আছে ২৬০ ক্যালরি এবং ছয় চা-চামচ চিনি। তারচেয়ে বরং এক বাটি চেরি খাওয়ার ভালো। কারণ এই পরিমাণ চেরি থেকে মাত্র ৫০ ক্যালোরি আর দুই চা-চামচ চিনি যাবে আপনার পেটে।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক