গর্ভাবস্থায় ঝুঁকি বাড়ায় বাড়তি ওজন

গর্ভবতী মা ও গর্ভের শিশুর জন্য ক্ষতিকর বাড়তি ওজন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2015, 10:43 AM
Updated : 8 June 2015, 10:43 AM

সুস্বাস্থ্যের অধিকারী নারীদের তুলনায় মেদবহুল নারীদের গর্ভাবস্থায় বিভিন্ন ধরনের স্বাস্থ্যগত সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে, নতুন এক গবেষণায় এমন তথ্যই জানা গেছে।

মা ও শিশু উভয়ের ক্ষেত্রেই বাড়তি ওজন ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে।

তাই জটিলতা এড়াতে মেদবহুল নারীদের গর্ভধারণের আগেই বাড়তি ওজন কমানো উচিত।

গবেষণার লেখক, স্কুল অফ নার্সিং অ্যান্ড মিডওয়াইফেরি, ট্রিনিটি কলেজ ডাবলিনের সিসিলি ব্যাগলি বলেন, “গর্ভবতী হওয়ার আগে ওজন কমানো সম্পর্কে সচেতন করে তোলার জন্য, যেসব নারীদের বাড়তি ওজনের সমস্যা রয়েছে তাদের স্বাস্থ্যবিষয়ক প্রাথমিক ধারণা নিয়ে শিক্ষা দেওয়া উচিত। এতে মা ও শিশু উভয়ের স্বাস্থ্যবিষয়ক গুরুত্বপূর্ণ তথ্যগুলো তুলে ধরা হবে।”

গর্ভকালীন সময় ‘বিএমআই’ বা বডি ম্যাস ইনডেক্সের পরিমান ৩০ কেজি/মিটার স্কোয়ার বা তার বেশি হলে গর্ভবতী মা এবং তার সন্তানের গর্ভাবস্থায় ও জন্মের ঠিক পরপরই বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।

সময়ের আগেই সন্তানের জন্ম হওয়া, গর্ভকালীন সময়ের তুলনায় বাচ্চা অতিরিক্ত বড় হয়ে যাওয়া, গর্ভে শিশু মারা যাওয়া, বাচ্চার জন্মগত সমস্যা হওয়া, গর্ভকালীন বিকলাঙ্গতা ইত্যাদির ঝুঁকিও গর্ভকালীন বাড়তি ওজনের সঙ্গে সম্পর্কযুক্ত।  

গর্ভকালীন সময় মায়ের অতিরিক্ত ওজনের কারণে তার সন্তানেরও ওবেসিটির সম্ভাবনা বেড়ে যায়।

মোট ২২টি রিভিউ থেকে একটি সংক্ষিপ্ত রিভিউ তৈরি করেছেন গবেষকরা। মেদবহুল এবং স্বাস্থ্যকর ওজনের গর্ভবতী মহিলাদের সন্তানদের নিয়ে মোট ৫৭৩টি গবেষণা পর্যবেক্ষণ করে গবেষকরা এই সংক্ষিপ্ত পর্যালোচনা তৈরি করেন তারা।

আয়ারল্যান্ডের ন্যাশনাল ক্লিনিক্যাল প্রোগ্রাম ইন অবস্টেরিক্স অ্যান্ড গাইনোকলজির পরিচালক মাইকেল টারনার বলেন, “মেদবহুল গর্ভবতী মহিলাদের সংখ্যা যেহেতু বেশি, তাই মা ও শিশুর উপর থেকে ঝুঁকি কমানোর জন্য তাদের ওজন কমাতে উৎসাহিত করা জরুরি।”

ওবেসিটি রিভিউস জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে।