শরীরচর্চায় উদ্বুদ্ধ হতে বিয়ে করুন

কারণ গবেষণায় দেখা গেছে স্বামীর কারণে স্ত্রী বা স্ত্রীর কারণে স্বামী ব্যায়াম করায় আগ্রহ পায়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2015, 11:14 AM
Updated : 28 July 2016, 10:25 AM

স্বামী বা স্ত্রীর মধ্যে স্বাস্থ্য সচেতন হলে, তবে প্রশিক্ষকের কাছে গিয়ে শরীরচর্চার দরকার হয় না। সঙ্গীর মাধ্যমেই ব্যায়ামের প্রতি আগ্রহ তৈরি হতে পারে।

প্রধান গবেষক হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেল্থের লরা কব এবং সহ-গবেষক তেল আভিভ ইউনিভার্সিটির স্যাকলার ফ্যাকাল্টি অব মেডিসিনের সিলভিয়া কটনের মতে, যদি স্বামী বা স্ত্রীর কেউ স্বাস্থ্যের উন্নতির জন্য ব্যায়াম করা শুরু করেন তবে অন্যজন তাকে অনুসরণের জন্য বেশি উদ্বুদ্ধ হয়।

কটন বলেন, “গবেষণায় দেখা গেছে স্বাস্থ্য ভালো রাখতে স্বামী-স্ত্রী একে অপরের প্রতি ইতিবাচ প্রভাব ফেলতে পারে।”

১৯৮৭ থেকে শুরু হওয়া ম্যারিল্যান্ড, নর্থ ক্যারোলিনা, মিনেসোটা এবং মিসিসিপি কমিউনিটির ১৫ হাজার ৭৯২ জন মধ্যবয়স্কর উপর করা অথেরোসক্লেরসিস রিস্ক ইন কমিউনিটিজ (এআরআইসি) স্টাডি থেকে তথ্য নিয়ে এই গবেষণা করা হয়।

কটন এবং তার সহকর্মীরা মোটামুটি ছয় বছর ধরে করা দুটি মেডিকেল পরিদর্শনের তথ্য পর্যালোচনা করেন। প্রতি পরিদর্শনে গবেষকরা ৩ হাজার ২৬১ জোড়া দম্পতির শারীরিক কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন করেন।

ছয় বছর পর দেখা গেছে, প্রথম পরিদর্শনে যেসব স্ত্রী কম শারীরিক কর্মকাণ্ডে জড়িত ছিলেন তাদের চাইতে যে স্ত্রী পরামর্শ অনুযায়ী ব্যায়াম করার তথ্য দিয়েছেন তার স্বামী পরবর্তী পরিদর্শনে ৭০ শতাংশ বেশি শারীরিক কর্মকাণ্ডে জড়িত ছিলেন বলে জানিয়েছেন।

একইভাবে, যে স্বামী পরামর্শ অনুযায়ী ব্যায়াম করেছেন বলে জানিয়েছেন তার স্ত্রী পরবর্তী পরিদর্শনে ৪০ শতাংশ বেশি শারীরিক কর্মকাণ্ডে জড়িত ছিলেন বলে জানা গেছে।

কটন বলেন, “আমাদের গবেষণায় দেখা গিয়েছে যে, যুগলদের লক্ষ্য করে শরীরচর্চা বিষয়ে প্রচারণা চালাতে বিবেচনা করা উচিত।”

সম্প্রতি বাল্টিমোরের আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের “ইপিআই/লাইফস্টাইল ২০১৫ সায়েন্টিফিক সেশনস”য়ে এই গবেষণা উপস্থাপন করা হয়।

ছবি: রয়টার্স।