চিজ ফ্রিটার্স

বেঁচে যাওয়া শুকনা পাউরুটি দিয়ে খুব সহজে তৈরি করুন অসাধারণ সুস্বাদু এই খাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2016, 10:02 AM
Updated : 22 June 2016, 10:02 AM

পাউরুটির প্যাকেট একবার খুলে ফেললে তা আর ফ্রেশ থাকে না। শুকনা হয়ে গেলে পাউরুটি আর খাওয়া যায় না। তবে এই বেঁচে যাওয়া পাউরুটি দিয়ে খুব সহজে তৈরি করা যায় অসাধারণ নাস্তা। এই খাবারের নাম ‘চিজ ফ্রিটার্স’।

রেসিপি দিয়েছেন ফেইসবুকের ‘রকমারি রান্না শিখুন’ পেইজের মুহসিনা তাবাসসুম।

উপকরণ: ৪ টুকরা পাউরুটি। আধা কাপ সিদ্ধ আলু পিষে নেওয়া। আধা কাপ সবজি মিহিকুচি সিদ্ধ করা (নিজের পছন্দের যে কোনো সবজি নিতে পারেন)। সামান্য ধনেপাতা-কুচি। লবণ স্বাদ মতো। টেস্টিং সল্ট স্বাদ মতো। মরিচকুচি, ঝাল বুঝে। ব্রেডক্রাম্ব বা টোস্টের গুঁড়া প্রয়োজন মতো। ভাজার জন্য তেল। চিজ ইচ্ছা মতো।

পদ্ধতি: প্রথমে পাউরুটি গ্রেটারে দিয়ে ঝুরি করে নিন। চাইলে ছিঁড়ে ছিঁড়ে দুই হাতের তালুতে ডলেও ঝুরি করতে পারেন।

একটি বড় বাটিতে তেল, ব্রেডক্রাম্ব ও চিজ বাদে সব উপকরণ বেশ ভালো করে মিশিয়ে মাখানো ডো’য়ের মতো তৈরি করে নিন। মিশ্রণ খুব নরম হবে না বা শক্তও হবে না। আঠালো ধরনের করতে চাইলে সামান্য ময়দাও দিতে পারেন।

এরপর অল্প করে মিশ্রণ হাতের তালুতে নিয়ে বাটির মতো আকার দিয়ে গ্রেড করা কিছু চিজ দিয়ে ভালো করে ঢেকে বলের মতো তৈরি করুন। এভাবে সব মিশ্রণ দিয়ে বলের মতো তৈরি করে নিন।

একটি কড়াইতে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। এরপর ফ্রিটার্সগুলো ব্রেডক্রাম্ব বা টোস্টের গুঁড়াতে গড়িয়ে তেলে দিয়ে লালচে করে ভেজে তুলুন। কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝরিয়ে নিন।

এবার সস বা মেয়োনেইজের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।