পোশাকে শারদীয় আয়োজন

শারদ সংগ্রহের নকশায় যেমন এসেছে পূজায় ব্যবহার করা নানান ফুলেল নকশা। তেমনি গরমের কথা চিন্তা করে ব্যবহার করা হয়েছে আরামদায়ক কাপড়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 02:48 PM
Updated : 19 Sept 2022, 02:48 PM

দূর্গাপুজা উপলক্ষ্যে নতুন পোশাকের পসরা সাজিয়েছে সাতকাহন রঙ বাংলাদেশ, কে ক্র্যাফট ও লা রিভ।

সাতকাহন

দেশীয় উপকরণ আর বিষয়ভিত্তিক নকশা দিয়ে পূজার পোশাকের পসরা সাজিয়েয়ে তাদের উত্তরা ও বসুন্ধরা সিটির বিক্রয়কেন্দ্র।

আয়োজন নিয়ে প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী নুরুন্নাহার নীলা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান,  তার নকশাতেই পাওয়া যাবে শাড়ি ও থ্রি-পিস। গরমের কথা মাথায় রেখে থাকছে নরম সুতি ও হাফ সিল্কের শাড়ি।

ব্লক, স্ক্রিন প্রিন্টের ডিজাইনের পাশাপাশি আছে সুতার কাজ, গ্লাস ডলারের ব্যবহার। আরও রয়েছে ক্রেতার চাহিদা অনুযায়ী হ্যান্ডপেইন্টের শাড়ি।

সব নকশাতেই থাকছে দুর্গা, রাধাকৃষ্ণ, পদ্ম, মহামায়া। এছাড়াও রয়েছে শারদীয়া আয়োজনে গনেশ, ময়ূর, পেঁচা, ত্রিশুল এবং ‘ওম’ মোটিফের শাড়ি পাঞ্জাবি কূর্তি।

আরও রয়েছে গয়নার সংগ্রহশালা। আর এসব সামগ্রী তাদের ফেইসবুক পেইজ এবং ওয়েবসাইট থেকেও সংগ্রহ করা যাবে।

রঙ বাংলাদেশ

রঙ বাংলাদেশ সব উৎসবে বিষয়-ভিত্তিক সংগ্রহ সাজিয়ে থাকে। এবারও সেই ধারা অব্যাহত রয়েছে। এবারে তাদের বিষয় ‘পূজার ফুল’।

প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, যে কোনো পূজার প্রধান উপকরণ হচ্ছে ফুল। জবা, পদ্ম, নীলকন্ঠ, শিউলীসহ নানান ফুলকে উপজীব্য করে সাজানো হয়েছে রঙ বাংলাদেশ এর এবারের শারদ সংগ্রহের নকশা।   

বিভিন্ন ধরনের সুতি, স্লাব কটন, লিনেন, হাফসিল্ক, জর্জেট, এন্ডি সিল্ক, সেমি পিওর, নেট কাপড় দিয়ে পোশাকগুলো করা হয়েছে। প্রধান রং হিসাবে বেছে নেওয়া হয়েছে সাদা, লাল, নীল, লাইট ব্রাউন, মেজেন্টা, মেরুন, অকার ইয়েলো, অফ হোয়াইট। আর সহকারী রং হিসেবে আছে লাইট পেস্ট, কমলা, অলিভ, পিচ, সি গ্রিন, ডিপ ফায়োলেট।

পোশাকের নকশাকে ফুটিয়ে তোলা হয়েছে নানা ভ্যালু অ্যাডেড মিডিয়ার ব্যবহারে। এর মধ্যে রয়েছে স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, হাতের কাজ, এমব্রডারি, কারচুপি ও কাটিং অ্যান্ড সুইং।

ছোটদের পোশাকও রয়েছে। রয়েছে বাবা-মা, মা-মেয়ে, বাবা-ছেলে এমনকি পরিবারের সবাই আলাদা আলাদাভাবে বা একই ম্যাচিংয়ে থিমের পোশাক। 

এই সময়ে অনলাইন কেনাকাটায় সকল পণ্যে ১০ শতাংশ মূল্য ছাড়ের সুবিধাও রয়েছে। প্রি পেমেন্টে ফ্রি ডেলিভারি। এছাড়া ‘অধিক ক্রয়ে, অধিক লাভ’ অফারে আছে প্রতি হাজারে ১শ’ টাকার উপহার কুপন।

কে ক্র্যাফট

মানডালা, ট্রাইবাল ও ফ্লোরাল মোটিফের অনুপ্রেরণায় এবং বিচিত্র রংয়ের বিন্যাসে চলতি ধারা অনুযায়ী নকশা করা হয়েছে শারদীয় দূর্গা পূজার সংগ্রহে। তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রয়েছে প্যাটার্নে ভিন্নতা। ‘ক্ল্যাসিক লুক’য়ের সঙ্গে ‘রেট্রো লুক’য়ের সমন্বয় করা হয়েছে।

আরামদায়ক, সময়উপযোগী ও উৎসবধর্মী পোশাকের আয়োজনকে ঘিরে করা হয়েছে জমকালো কাজের শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি, টপস, টিউনিক, পাঞ্জাবি, শার্ট, ফতুয়া, কটি। ছোটদের জন্যও থাকছে বিভিন্ন ধরনের রঙিন পোশাক। এছাড়াও আছে যুগল ও পারিবারের সদস্যদের সঙ্গে মিলিয়ে পোশাক।

লা রিভ

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী পরিচালক মন্নুজান নার্গিস সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, “বাঙালির চিরায়ত ডিজাইন আর রংগুলোর সমন্বয়ে শারদীয় প্রকৃতি থেকে বাছাই করা মোটিফ, রং এবং এই ঋতুর জনপ্রিয় নকশাগুলো দিয়ে সাজানো হয়েছে শারদীয় দুর্গাপূজার বিশেষ সংগ্রহ।

প্রাধান্য পেয়েছে লাল, সবুজ, ধুসর, নীল, মেরুন, হলুদ, বেইজ, পিচ ও গোল্ডেন রংয়ের প্যালেট। পূজার জন্য যোগ হয়েছে ফ্রক স্টাইল ও লং প্যাটার্ন টিউনিক, গাউন, আঙরাখা প্যাটার্ন সালোয়ার কামিজ, স্কার্ট-কামিজ সেট, শারারা স্যুট, কটন, হাফসিল্ক ও এক্সক্লুসিভ মসলিন শাড়ি।

উৎসবের কথা মাথায় রেখে পুরুষের জন্য ডিজাইন করা হয়েছে সিল্ক, এন্ডি কটন ও হাফসিল্কের পাঞ্জাবি। রয়েছে ডিজিটাল প্রিন্টের কটন ও ভিসকোস পাঞ্জাবিও।

পূজার পোশাকের সব ছবি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক