জন্মতারিখ খুঁজে বের করতে টেস্টি ট্রিট’য়ের উদ্যোগ

২০ মিলিয়নেরও বেশি বাংলাদেশি তাদের প্রকৃত জন্মতারিখ জানেন না।

বিজ্ঞাপন বার্তা
Published : 4 April 2024, 11:01 AM
Updated : 4 April 2024, 11:01 AM

কখনও লক্ষ করেছেন ফেইসবুকের অসংখ্য বন্ধুর জন্মতারিখ আশ্চর্যজনকভাবে জানুয়ারি মাসের ১ তারিখ? বাংলাদেশের বয়স্ক জনগোষ্ঠীর ক্ষেত্রে এই অস্বাভাবিকতা আরও বেশি প্রকট।

১৯৯০-এর দশকের শেষের দিকে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক হওয়ার আগ পর্যন্ত কয়েক দশক ধরে এটা অব্যাহত ছিল।

বাড়িতে শিশু জন্মদানের পর অনেকেই জন্ম তারিখের কোনো ডকুমেন্টেশন রাখতেন না; ফলে জাতীয় পরিচয়পত্রে নির্ধারিত একটি জন্মতারিখ নিয়ে জীবন কাটিয়ে দিচ্ছেন প্রায় ২০ মিলিয়নেরও বেশি বাংলাদেশি।

কারও আসল জন্মদিন খুঁজে বের করা ও তা উদযাপনের চেয়ে বড় আনন্দ আর কিছুই হতে পারে না। তাই দেশের সবচেয়ে বড় বেকারি চেইন ‘টেস্টি ট্রিট’ শুরু করেছে জন্মতারিখ খুঁজে বের করার মিশন।

টেস্টি ট্রিট-এর উদ্যোগে তৈরি করা হয়েছে কাস্টম্ড এআই (AI) মডিউল ‘বেস্ট বার্থডে গিফ্ট’ যা জন্মতারিখ না জানা মানুষকে খুঁজে দেবে তাদের জন্মদিন।

কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে বিশাল একটি ডেটাবেইজ। যেখানে জন্মের কাছাকাছি সময়কার কোনো গুরুত্বপূর্ণ মাইলফলক যেমন- প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক বা ঐতিহাসিক কোনো ঘটনা ইত্যাদি ‘ইনপুট’ দেওয়া হলে, তার ভিত্তিতে এআই (AI) মডিউলটি সঠিক অ্যালগরিদম ব্যবহার করে জন্মের সাল, মাস ও তারিখ বের করে ফেলতে সক্ষম।

এভাবে যে কেউ টেস্টি ট্রিট-এর নির্ধারিত আউটলেটে এসে সহজেই জেনে নিতে পারবেন নিজের বা প্রিয়জনের অজানা জন্ম তারিখ; প্রত্যেকের জন্যই নিশ্চিত হবে জন্মদিন পালনের আনন্দ।

সেই সাথে টেস্টি ট্রিট থেকে প্রি-অর্ডার করতে পারবেন জন্মদিনটি পালনের জন্য স্পেশাল কেক।

প্রথমবার জন্মদিন পালন করা আসলে এমন এক অভিজ্ঞতা যা জীবনকে নতুনভাবে উদযাপনের সুযোগ করে দেয়।

টেস্টি ট্রিট-কে অসংখ্য ধন্যবাদ, অগণিত মানুষকে প্রথমবারের মতো তাদের জন্মদিন উদযাপন করার এই অসাধারণ সুযোগটি করে দেওয়ার জন্য।

ডিসক্লেইমার
এটি একটি বিজ্ঞাপনী বার্তা; সংবাদ প্রতিবেদন নয়। এর কোনো কনটেন্টের দায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নয়।