নখে সাদা দাগ: কারণ ও করণীয়

নখে সাদা দাগ হতে পারে ছত্রাক সংক্রমণের লক্ষণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2022, 10:11 AM
Updated : 21 August 2022, 10:11 AM

দাঁত দিয়ে নখ কামড়ানো কিংবা বেশি ম্যানিকিউর করলেও নখে সাদা দাগ হয়।

সময়ের সঙ্গে ত্বক, চুলের মতো নখেরও পরিবর্তন আসে। ‘আলফা-কেরাটিন’ নামক একটি প্রোটিন দিয়ে তৈরি হয় নখ, যার প্রধান কাজ হল এর নিচে থাকা ত্বককে সুরক্ষা দেওয়া।

একই উপাদান দিয়ে তৈরি হয় চুলও। সার্বিক স্বাস্থ্যের ওপর যে কোনো হুমকির লক্ষণ দেখা যেতে পারে নখ ও চুলে।

নখে দেখা দেওয়া এমনই একটি লক্ষণ হল সাদা গুটি। নখের ফুল হিসেবে এগুলো অনেকের কাছে পরিচিত। অতিরিক্ত প্রসাধনী ব্যবহার, ‘ম্যানিকিউর’ বা শরীরের কোনো পুষ্টি উপাদানের অভাবের দিকে ইঙ্গিত দেয় এই সাদা গুটি।

নিউ ইয়র্কের চর্মরোগ-বিশেষজ্ঞ এবং ‘দ্য প্রো-এইজিং প্লেবুক’য়ের রচয়িতা পল জ্যারব ফ্র্যাঙ্ক বলেন, “নখে ‘কেরাটিন’ জমে এই সাদা গুটি সৃষ্টি হয়। চিকিৎসাশাস্ত্রে একে বলা হয় ‘পাঙ্কটেইট ল্যুকোনিকিয়া’। নখে আড়াআড়িভাবে হলে ‘ট্রান্সভার্স’ বা ‘স্ট্রেইট ল্যুকোনিকিয়া’ বলা হয়। ‍নখের ওপর থেকে নিচে হলে তাকে বলা হয় ‘লংগাচিউডিনাল ল্যুকোনিকিয়া’।

যে কারণে হয়

প্রচলিত ধারণা হলো ক্যালসিয়ামের অভাব হলে নখে সাদা গুটি দেখা দেয়। তবে ব্যাপারটা তা নয়।

রিয়েলসিম্পলডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ডা. ফ্র্যাঙ্ক বলেন, “এই সাদা দাগ হওয়ার মানে হল নখের ক্ষতি হযেছে। কোনো আঘাত থেকে হতে পারে কিংবা হতে পারে শুষ্কতা থেকে।”

যারা দাঁত দিয়ে নখ কাটেন তাদের এটি দেখা যায়। যারা প্রায়ই ‘জেল ম্যানিকিউর’ করান তাদেরও এই পরিস্থিতিতে পড়তে পারেন। ক্যালসিয়াম, জিঙ্ক ইত্যাদি খনিজের অভাবে নখে সাদা দাগ হতে খুব কমই দেখা যায়।

তিনি আরও বলেন, “বংশগতভাবে পাওয়া কোনো জিনগত বৈশিষ্ট্য নখে সাদা দাগ দেখা দেওয়ার কারণ হতে পারে। একে বলা হয় ‘টোটাল কনজেনিটাল হেরেডিটরি ল্যুকোনিকিয়া’।

‘ম্যানিকিউর’য়ের জেল বা ‘অ্যাক্রিলিক’ থেকে ‘অ্যালার্জিক রিঅ্যাকশন’ হিসেবে এই দাগ হতে পারে। আবার কোনো ছত্রাক সংক্রমণ হলেও একই লক্ষণ দেখা দেবে। আর আঘাত পাওয়া কারণে হলে দাগটা ভিন্ন ধরনের হবে, ফেটে যাওয়ার মতো দেখতে হবে।

“ছত্রাক সংক্রমণ যে কোনো কারণেই হতে পারে। উষ্ণ ও আদ্রতাপূর্ণ স্থানে বসবাস হলে ছত্রাক কিংবা ব্যা্ক্টেরিয়ার সংক্রমণ হওয়ার সম্ভাবনা প্রবল। নখ কাটার সরঞ্জাম থেকেও সংক্রমণের শিকার হতে পারেন। তবে নখে এই দাগ দেখা দেওয়া হৃদরোগ, বৃক্ক নষ্ট হওয়া, নিউমোনিয়া ইত্যাদি মারাত্মক রোগের লক্ষণও হতে পারে, তবে সেই সম্ভাবনা খুবই কম,” বলেন এই চিকিৎসক।

প্রতিরোধের উপায়

ডা. ফ্যাঙ্ক পরামর্শ দেন, “নখ আর্দ্র রাখতে হবে। ‘কিউটিকল অয়েল’ এক্ষেত্রে অত্যন্ত উপকারী। নখ কামড়ানো বা তাতে কোনো আঘাত দেওয়া থেকে বিরত থাকতে হবে। নখ কাটার সরঞ্জাম জীবণুমুক্ত করে তারপর ব্যবহার করুন। অ্যালার্জি মনে হলে নেইল পলিশ, আঠা ইত্যাদি ব্যবহার থেকে বিরত থাকুন। জেল কিংবা অ্যাক্রিলিক ম্যানিকিউর কিছুদিন বন্ধ রাখুন।”

সারানোর উপায়

সাধারণত নখ স্বাভাবিক প্রক্রিয়ায় বড় হওয়ার মাধ্যমে এটি সেরে যায়। নখে দাগ দেখা দেওয়ার পাশাপাশি যদি নখ মোটা হতে শুরু করে তবে বুঝতে হবে ছত্রাক সংক্রমণ হয়েছে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ভিটামিন, খনিজ, ফ্যাটি অ্যাসিড ইত্যাদি সমৃদ্ধ খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। যেমন- খেতে হবে মাছ, ডিম, চর্বিহীন মাংস ও সবুজ শাকসবজি।

দীর্ঘদিন নখে এরকম দাগ থাকলে আর কোনো কারণ খুঁজে বের করতে না পারলে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন

Also Read: হাত দেখে দেহের অবস্থা বোঝা

Also Read: মুখের একপাশ অবশ: কারণ ও প্রতিকার

Also Read: নখ দ্রুত বৃদ্ধির প্রাকৃতিক উপায়