লেবু পানির ভালো মন্দ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে লেবু কাজ করলেও অ্যাসিডিটির সমস্যা বাড়াতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 03:22 PM
Updated : 19 March 2023, 03:22 PM

লেবু পানির উপকারের কথা জানা থাকলেও অপকারও হতে পারে।

ক্ষারীয় খাবার হিসেবে লেবু পরিচিত। লেবুর রস মিশ্রিত পানি পানের অর্থ দাঁড়ায় যে, এটা দেহের পিএইচ’য়ের ভারসাম্য রক্ষা করে। আর খাদ্যাভ্যাসে ক্ষারীয় উপাদান থাকায় অসুস্থ হওয়ার হাত থেকে বাঁচায়।

‘দ্যা হেল্থ অ্যাল্কালাইন ডায়েট গাইড’য়ের মার্কিন লেখক এবং লস অ্যাঞ্জেলেসের ‘নিউট্রি স্যাভি হেল্থ’য়ের কর্ণধার, নিবন্ধিত পুষ্টিবিদ লরেন ও’কনোর ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ব্যাখ্যা করে বলেন, “পিএইচ বা অ্যাসিডের পরিমাণ কম থাকার পরও লেবুর রসকে ক্ষারীয় হিসেবে বিবেচনা করা হয়। কারণ এটা বিপাকের পরে ক্ষারীয় উপাদান হিসেবে থেকে যায়।”

তাই অনেক সময় লেবু পানি উল্টা ফলাফলও দিতে পারে।

আর্দ্রতা রক্ষা করে

দেহের পানি শূন্যতা দূর করতে লেবু পানি পান করা উপকারী। খাবারের স্বাদ বাড়াতে লেবুর ব্যবহারও পানি পানের মাত্রা বৃদ্ধি করে। 

ওজন কমাতে সহায়তা করতে পারে

দেহের আর্দ্রতা ধরে রেখে ওজন কমাতে সহায়তা করে লেবুর পানি। দেহের মেদ প্রাকৃতিকভাবে কমাতে পানি উপকারী।

২০১৬ সালে ‘ফ্রন্টিয়ার্স ইন নিউট্রিশন’য়ে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, জমে থাকা মেদ গ্লিসারল ও মুক্ত ফ্যাটি অ্যাসিডে ভেঙে জ্বালানি হিসেবে কাজ করে।

পর্যাপ্ত আর্দ্রতার অভাবে দেহ এই ভাঙনে প্রতিকূলতার শিকার হয়। ফলে ওজন কমানো কঠিন হয়ে পড়ে।

মন ভালো রাখে

অনেকের ক্ষেত্রে পানি শূন্যতার ফলে মন মেজাজ খারাপ থাকে। সাধারণ পানির পরিবর্তে লেবু যুক্ত পানি পান স্বাদ বাড়ায় ও পানি শূন্যতা পূরণ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে

একটা লেবুর রসে ১৮ মি.লি. গ্রাম ভিটামিন সি থাকে। লিঙ্গভেদে প্রাপ্ত বয়স্ক মানুষের ৭৫ থেকে ১৩০ মি.গ্রা. এই ভিটামিনের প্রয়োজন হয়।

দিনের শুরুতে লেবুর রসের মাধ্যমে ভিটামিন সি গ্রহণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

যদিও এক কাপ লেবু পানি সারাদিনের চাহিদা শতভাগ পূরণ করতে পারে না। তবে ঘটতি কমাতে পারে। লেবু পানির পাশাপাশি ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়া শরীরের জন্য উপকারী।

‘অ্যাসিড রিফ্লাক্স’য়ের সমস্যা বাড়াতে পারে

ও’কনর ব্যাখ্যা করেন, “লেবু প্রাকৃতিকভাবেই অ্যাসিডিক। এতে পিএইচ’এর মাত্রা দুই থেকে তিন। অম্লরোগীদের জন্য লেবু খাওয়া কিছুটা কষ্টকর। এতে করে বুকে জ্বালাতন ও পেট ফোলার সমস্যা দেখা দিতে পারে।”

দাঁতের ক্ষয়

পেনসিলভেনিয়াতে অবস্থিত ‘লেক ইরি কলেজ অব অস্টিয়োপেথিক মেডিসিন’স স্কুল অব ডেন্টাল মেডিসিন’য়ের ক্লিনিক্যাল প্রশিক্ষক জ্যাক হার্শফিল্ড বলেন, “যে কোনো অ্যাসিডিক পানীয় যেমন- লেবুর পানি ধীরে ধীরে দাঁতের এনামেল দূর করবে।”

দাঁতের বাইরের স্তর ও এনামেল ক্ষতিগ্রস্ত হলে দাঁত আরও সংবেদনশীল হয়ে যায় এবং ক্যাভিটির সমসায় দেখা দেয়।

হৃদস্বাস্থ্য উন্নত করতে পারে

লেবু পানির সাথে রসুন মিশিয়ে খাওয়া রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

‘ইন্টারন্যাশনাল জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিন’য়ে প্রকাশিত গবেষণার উদ্ধুতি দিয়ে ও’কনর জানান, হাইপারলিপিডেমিক (রক্তে চর্বির পরিমাণ বেশি) রোগীদের মধ্যে যারা ২০ গ্রাম রসুন ও এক টেবিল-চামচ লেবুর রস আট সপ্তাহ ধরে গ্রহণ করেছেন তাদের হৃদস্বাস্থ্য অন্যান্যদের তুলনায় ভালো থাকতে দেখা গেছে।

রক্তচাপ ও রক্তে লিপিডের মাত্রা নিয়ন্ত্রণে এটা সহায়তা করে।

সিট্রাস রস যেমন- লেবুর রস, এতে হেস্পেরিডিন নামক প্রাকৃতিক ফ্লাভানয়েড থাকে। নিয়মিত হেস্পেরেডিন গ্রহণ করার নানান উপকারিতার মধ্যে অন্যতম হল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা।

বৃক্কে পাথর হওয়ার ঝুঁকি কমাতে পারে

সিট্রেইট, সিট্রিক অ্যাসিডের একটা লবণ যা কিডনি অর্থাৎ বৃক্কে পাথর হতে বাধা দেয়। সিট্রাস ফল ও রস প্রাকৃতিক ভোজ্য সিট্রেইট যুক্ত।

সকল সিট্রাস রসের মধ্যে লেবু সবচেয়ে বেশি কার্যকর যা কিডনির পাথর ভাঙতে সহায়তা করে।

নর্থ ক্যারোলিনা’তে অবস্থিত ‘ডিউক ইউনিভার্সিটি মেডিকের সেন্টার’য়ের ‘কম্প্রেহেন্সিভ কিডনি স্টোন সেন্টার’য়ের ‘ইউরোলজি’ বিভাগের সমীক্ষানুযায়ী, যারা নিয়মিত লেবুর রস পান করেন তাদের মাঝে অন্যদের তুলনায় বৃক্কে পাথর হওয়ার ঝুঁকি কম থাকে।

সমীক্ষায়, বৃক্কের পাথর প্রতিরোধে লেবুর খাঁটি রস নয় বরং লেবু পানীয় বা লেমোনেইড গ্রহণের কথা উল্ল্যেখ করা হয়েছে।

আরও পড়ুন

Also Read: যেভাবে পানি পান করলে উপকার মিলবে বেশি

Also Read: পানি শূন্যতায় শরীরে যা ঘটে

Also Read: লেবুর খোসা হতে পারে ক্ষতিকর