মেলায় ইমরুল ইউসুফের নতুন তিন বই

‘শেখ লুৎফর রহমান ও বঙ্গবন্ধু: পিতা-পুত্র পরম্পরা’, ‘বিস্ময়কর সেতুবালক’ এবং ‘প্রোগ্রামার ভূত’।

কিডজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 08:24 PM
Updated : 22 Feb 2024, 08:24 PM

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন তিনটি বই।

‘শেখ লুৎফর রহমান ও বঙ্গবন্ধু: পিতা-পুত্র পরম্পরা’ বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি। পদ্মাসেতু বিষয়ে রোমাঞ্চকর কিশোর উপন্যাস ‘বিস্ময়কর সেতুবালক’ প্রকাশ করেছে অক্ষরবৃত্ত এবং ‘প্রোগ্রামার ভূত’ বইটি প্রকাশ করেছে কিডজ কারাভান।

বিষয়গুণে স্বতন্ত্র ‘শেখ লুৎফর রহমান ও বঙ্গবন্ধু: পিতা-পুত্র পরম্পরা’ শিরোনামে গবেষণার বইটিতে রয়েছে এগারোটি অধ্যায়। ‘খোকা’ থেকে ‘বঙ্গবন্ধু’ হয়ে ওঠার পেছনে তার বাবা শেখ লুৎফর রহমানের যে ভূমিকা এবং ত্যাগ, বইটির পাতায় পাতায় তা রেফারেন্সসহ বর্ণিত হয়েছে। বইটির শেষাংশে মুদ্রিত আলোচিত্রগুলোও পাঠককে আকৃষ্ট করবে। এখানে দুর্লভ অনেক আলোকচিত্র ব্যবহার করা হয়েছে। বইটি পাওয়া যাবে বাংলা একাডেমির সব প্যাভিলিয়নে, তারিক সুজাতের প্রচ্ছদে বইটির মূল্য ২২৪ টাকা।

প্রকাশনা প্রতিষ্ঠান অক্ষরবৃত্ত প্রকাশ করেছে পদ্মাসেতু বিষয়ে রোমাঞ্চকর কিশোর উপন্যাস ‘বিস্ময়কর সেতুবালক’। লেখক বইটির ফ্ল্যাপে লিখেছেন, পদ্মাসেতুর নির্মাণকাজে ‘মানুষের কাটা মাথা’ লাগবে। গুজবটি তানজিলদের যশলদিয়া পদ্মাসেতু স্কুলসহ সারাদেশে ছড়িয়ে পড়ে। যদিও তানজিল এই গুজবে কান দেয়নি। কারণ সে এখন দশম শ্রেণিতে পড়ে। শুধু তাই নয়, সে অত্যন্ত সাহসী, মেধাবী এবং দায়িত্বশীল কিশোর। পদ্মাসেতু নিয়ে সে করেছে বিস্তর পড়াশোনা। স্কুলের প্রতিষ্ঠাবার্ষিকীতে দিয়েছে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মাসেতু উদ্বোধন করতে এসে লক্ষ লক্ষ মানুষকে চমকে দিলেন। বললেন, আমি এখানে আসার আগে শুনেছি এই এলাকায় স্কুলপড়ুয়া একটি ছেলে আছে। ছোটবেলা থেকে যার ধ্যানজ্ঞান এই পদ্মাসেতু নিয়ে। এজন্য তাকে সবাই নাকি ‘সেতুবালক’ বলে ডাকে। তাকে আমি সামনাসামনি দেখতে চাই। ছেলেটিকে মঞ্চে আসার জন্য বলছি। তারপর কী হলো জানতে হলে পড়তে হবে পদ্মাসেতু নিয়ে কিশোর উপন্যাস ‘বিস্ময়কর সেতুবালক’।

বইটির পাতায় পাতায় টানটান কাহিনির সঙ্গে রয়েছে পদ্মাসেতু নির্মাণ সম্পর্কে অজানা অনেক তথ্য, সব ঘটনার অনুপুঙ্খ বিবরণ। রোমাঞ্চকর এই কিশোর উপন্যাসটির প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। মূল্য ২০০ টাকা। বইটি পাওয়া যাবে অক্ষরবৃত্তের ৯৩ নম্বর স্টলে।

ইমরুল ইউসুফের আরেকটি নতুন বই ‘প্রোগ্রামার ভূত’। প্রকাশ করেছে কিডস কারাভান। গতানুগতিক ভূতের গল্পের বাইরে ভূত বিষয়ে নতুন ভাবনার ছাপ লক্ষ্য করা গেছে এই বইটিতে। বইটির প্রচ্ছদ এঁকেছেন শাহীনুর আলম শাহীন। মূল্য ২০০ টাকা। সম্পূর্ণ রঙিন বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী অংশে শিশুকর্নারের কিডজ কারাভান প্রকাশনীর ৬২৫ নম্বর স্টলে।