ডেঙ্গু নিয়ে এক দিনে সর্বোচ্চ রোগী হাসপাতালে

সেপ্টেম্বরের প্রথম ১০ দিনেই ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন আড়াই হাজারের বেশি রোগী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2022, 01:58 PM
Updated : 11 Sept 2022, 01:58 PM

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত এক দিনে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন অন্তত ৩৬০ জন, এইডিস মশাবাহিত এ রোগে আরও একজনের মৃত্যু হয়েছে এই সময়ে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, এ বছর এই প্রথমবার এক দিনে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা সাড়ে তিনশ ছাড়াল।

শনিবারই ২৪ ঘণ্টায় ভর্তি রোগীর সংখ্যা তিনশর কাছাকাছি পৌঁছে গিয়েছিল, সেদিন ভর্তি হয়েছে ২৯৪ জন রোগী।

সেপ্টেম্বরের প্রথম ১০ দিনেই ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন আড়াই হাজারের বেশি রোগী।

রোববার স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ভর্তি রোগীদের মধ্যে ২৩৯ জন ঢাকার শহরের। ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১২১ জন রোগী।

ঢাকার বাইরে ভর্তি রোগীদের মধ্যে সবচেয়ে বেশি ৮৮ জন চট্টগ্রাম বিভাগের। তাদের ৫৩ জনই কক্সবাজার জেলার, বাকিদের মধ্যে ১৯ জন চট্গ্রাম মহানগর ও জেলার বাসিন্দা, একজন রোগী খাগড়াছড়ি জেলার।

এ ছাড়া খুলনা বিভাগে ১৫ জন, বরিশাল বিভাগে ১১ জন, ঢাকা বিভাগে ৩ জন এবং ময়মনসিংহ, রাজশাহী, রংপুর এবং সিলেট বিভাগে একজন করে ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন গত ২৪ ঘণ্টায়।

বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ১ হাজার ১২৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৮৯৩ জন। অন্যান্য বিভাগের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৩৫ জন।

বর্ষাকাল এলেই ডেঙ্গু রোগের জীবাণুবাহী এইডিস মশার উৎপাত বাড়ে। এ সময় এই মশার দংশনে আক্রান্ত হয়ে ডেঙ্গু রোগীর সংখ্যাও বাড়ে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এ বছর সবচেয়ে বেশি ৩ হাজার ৫২১ জন রোগী ভর্তি হয়েছেন অগাস্ট মাসে। এর আগে জুলাই মাসে ১ হাজার ৫৭১ জনই ভর্তি হয়েছিলেন।

এ ছাড়া জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারি মাসে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুন মাসে ৭৩৭ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩৩ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। যাদের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে গত ১০ দিনে। এছাড়া অগাস্ট মাসে ১১ জন, জুলাই মাসে ৯ জন এবং জুন মাসে একজনের মৃত্যু হয়েছে ডেঙ্গু আক্রান্ত হয়ে।