টাইপ-২ ডায়াবেটিক রোগীদের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ‘কারকুমা ইমিউন প্লাস’: গবেষণা

বারডেম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এর কার্যকারিতা দেখতে চালিয়েছেন গবেষণা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 12:31 PM
Updated : 29 Jan 2023, 12:31 PM

‘কারকুমা ইমিউন প্লাস’ টাইপ-২ ডায়বেটিক রোগীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভূমিকা রাখে বলে দাবি করছেন বারডেম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

প্রাপ্তবয়স্ক টাইপ-২ ডায়াবেটিক রোগীর ক্ষেত্রে অক্সিডেটিভ স্ট্রেস, অ্যান্টিঅক্সিডেন্ট ও লিভারের সুস্থতার সঙ্গে কারকুমা ইমিউন প্লাসের সম্পৃক্ততা ও কার্যকারিতা যাচাই করতে এই গবেষণা পরিচালনা করে বাংলাদেশ ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড রিহ্যাবিলিটেশন ইন ডায়াবেটিস, এন্ডোক্রাইন অ্যান্ড মেটাবলিক ডিজঅর্ডারস (বারডেম) ও ঢাকা বিশ্ববিদ্যালয়।

কারকুমা ইমিউন প্লাসের উৎপাদনকারী প্রতিষ্ঠান অর্গানিক নিউট্রিশন লিমিটেড রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই গবেষণার ফলাফল সম্পর্কে জানিয়েছে৷

গবেষণাটির প্রধান গবেষক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সের পরিচালক অধ্যাপক ড. খালেদা ইসলাম। বারডেমের রিসার্চ অ্যান্ড ল্যাবরেটরি সায়েন্স বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এম শওকত হাসানের সরাসরি তত্ত্বাবধানে বারডেম জেনারেল হাসপাতালে গবেষণার ক্লিনিকাল ট্রায়াল হয়।

এছাড়া কারকুমা ইমিউন প্লাস নিরাপদ কি না এবং এর কার্যকারিতা যাচাইয়ের উদ্দেশ্যে চার জন কো-ইনভেস্টিগেটর, তিনজন রিসার্চ অ্যাসিস্টেন্ট এবং একজন কনসালট্যান্ট এই গবেষণায় অংশ নেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কারকুমা ইমিউন প্লাস’ একটি টারমারিক নির্ভর বায়োঅ্যাক্টিভ উপাদান (কারকিউমিন, হলুদ, দারুচিনির নির্যাস, আদার নির্যাস, লবঙ্গের নির্যাস এবং গোলমরিচের নির্যাস) সমৃদ্ধ ফর্মুলেটেড পণ্য।

ওই গবেষণায় ৯৪ জন স্বেচ্ছাসেবক অংশ নেন। যাদের গড় বয়স ১৮-৬০ বছর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “গবেষণায় অংশগ্রহণকারী দলের সদস্যদের ৩০ দিন পর্যবেক্ষণের পর দেখা যায়, কারকুমা ইমিউন প্লাস সেবনের ফলে তাদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের বায়ো-মার্কার ম্যালোনডিঅ্যালডিহাইড (এমডিএ) শতকরা ২৩ ভাগ কমেছে এবং অ্যান্টিঅক্সিডেন্টের বায়ো-মার্কার (টিএসি, এসওডি এবং জিএসটিএম১) যথাক্রমে শতকরা ৪৫, ৬৩ ও ৫৮ ভাগ বৃদ্ধি পেয়েছে।অন্যদিকে লিভার ফাংশনের বায়োমার্কার (সিরাম এসজিপিটি এবং এসজিওটি) এবং কিডনি ফাংশনের বায়োমার্কার (সিরাম ক্রিয়েটিনিন) এর মাত্রায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হয়নি।”

গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে শনিবার বারডেম জেনারেল হাসপাতালে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান, এবং মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন উপস্থিত ছিলেন।