কলকাতার উৎসবে মিথিলার ‘নীতিশাস্ত্র, তেলেঙ্গানায় মায়া

আগামী ১৬ ডিসেম্বর বিকেল পাঁচটায় নজরুল তীর্থে এবং ১৯ ডিসেম্বর সন্ধ্য ৬টায় রবীন্দ্রসদনে ‘নীতিশাস্ত্র’ প্রদর্শিত হবে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2022, 06:59 AM
Updated : 12 Dec 2022, 06:59 AM

কলকাতার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মনোনয়ন পেয়েছে অভিনেত্রী রাফিয়াত রশীদ মিথিলা অভিনীত সিনেমা ‘নীতিশাস্ত্র’; আর তেলেঙ্গানা বাংলা চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে মুক্তির অপেক্ষায় থাকা ‘মায়া’।

ফেইসবুকে এক পোস্টে মিথিলা জানিয়েছেন, আগামী ১৬ ডিসেম্বর বিকেল ৫টায় নজরুল তীর্থে এবং ১৮ ডিসেম্বর সন্ধ্য ৬টায় রবীন্দ্রসদনে দেখানো হবে ‘নীতিশাস্ত্র’।

টালিগঞ্জের নির্মাতা অরুণাভ খাসনবিশ সিনেমাটি পরিচালনা করেছেন। চারটি গল্প নিয়ে এগিয়েছে সিনেমার কাহিনী। ওই চার গল্পের মধ্যে ‘ঘী’ নামের একটি গল্পে চিকিৎসকের চরিত্রে অভিনয় করেছেন মিথিলা।

সিনেমায় তার সহশিল্পী কলকাতার গায়িকা ইমন চক্রবর্তী, বিদীপ্তা চক্রবর্তী, রজতাভ দত্ত, শান্তিলাল মুখোপাধ্যায়, ঋতব্রত মুখোপাধ্যায় এবং বাসবদত্তা চট্টোপাধ্যায়।

আগামী ১৫ ডিসেম্বর কলকাতার চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে, শেষ হবে ২২ ডিসেম্বর। উৎসবটি এবারে পা রাখছে ২৭ বছরে।

উদ্বোধনী অনুষ্ঠান হবে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে। শহরের ১০টি হলে ৪২টি দেশের ১৮৩টি চলচ্চিত্র দেখানো হবে বলে জানিয়েছে আনন্দবাজার। 

উৎসবে বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, রানি মুখোপাধ্যায়, কণ্ঠ শিল্পী কুমার শানু, অরিজিৎ সিংয়ের মতো তারকারা থাকবেন বলে জানা গেছে।

এদিকে ভারতের হায়দরাবাদে ‘পঞ্চম তেলেঙ্গানা বাংলা চলচ্চিত্র উৎসব’ এ দেখানো হয়েছে মিথিলা অভিনীত সিনেমা ‘মায়া’। সিনেমাটি এখনও মুক্তির অপেক্ষায়।

উইলিয়াম শেকসপিয়য়রের ‘ম্যাকবেথ ‘ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন পরিচালক রাজর্ষি দে। মিথিলা ছাড়াও অভিনয় করেছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, দেবলীনা কুমার ও রাহুল বন্দ্যোপাধ্যায়।

মিথিলা তার ক্যারিয়ারে প্রথমবারের মতো বড়পর্দায় আসেন চলতি বছর। জুনে একইদিনে অনন্য মামুনের পরিচালনায় মিথিলার প্রথম বাংলাদেশি সিনেমা ‘অমানুষ’ ও পশ্চিমবঙ্গের নির্মাতা শৌভিক কুণ্ডুর পরিচালনায় ‘আয় খুকু আয়’ মুক্তি পায়।

‘অমানুষ’ সিনেমায় নুদরাত নামে ভয়ডরহীন এক প্রতিবাদী নারীর ভূমিকায় দেখা যায় মিথিলাকে; যিনি দেশের বাইরে থেকে ফেরার পর নানা ধরনের চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যে যেতে থাকেন।

আর ‘আয় খুকু আয়’ সিনেমায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন মিথিলা।

পুরনো খবর

Also Read: কলকাতা চলচ্চিত্র উৎসব: আলো ছড়াবেন রানি-অরিজিৎরা

Also Read: কলকাতা চলচ্চিত্র উৎসব: থাকছেন বলিউড তারকারা

Also Read: কলকাতা চলচ্চিত্র উৎসবে যাচ্ছে ‘কুড়া পক্ষী’

Also Read: একই দিনে বাংলাদেশে মিথিলার ‘অমানুষ’, পশ্চিমবঙ্গে ‘আয় খুকু আয়’