অস্কারে যাচ্ছে 'হাওয়া'

জমা পড়া দুটি সিনেমা দেখে অস্কার বাংলাদেশ কমিটি এবার হাওয়াকেই মনোনীত করেছে প্রতিযোগিতার জন্য।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 08:59 AM
Updated : 25 Sept 2022, 08:59 AM

স্থবির সিনেমা অঙ্গনে হঠাৎ করেই ঝড় বইয়ে দেওয়া ‘হাওয়া’ ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষা প্রতিযোগিতা) বিভাগে লড়বে।

অস্কার বাংলাদেশ কমিটি রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ থেকে মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়াকেই’ অস্কারের এবারের আসরে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

অস্কারে বিদেশি ভাষা বিভাগে মনোনয়নের জন্য বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে মেজবাউর রহমান সুমন পরিচালত ও সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড প্রযোজিত ‘হাওয়া’ এবং মুহাম্মদ কাইয়ুম পরিচালিত 'কুড়া পক্ষীর শূন্যে উড়া' সিনেমা দুটি জমা পড়ে।

Also Read: ‘হাওয়া’ দেখতে দর্শকের জোয়ার স্বপ্নের মত: চঞ্চল চৌধুরী

Also Read: ‘হাওয়া’ ও হাশিম: বেদনার সব কথা মানুষ বলে না

Also Read: ‘হাওয়া'র মধ্যে বরং সর্বকালীন রাজনৈতিক খুশবু স্পষ্ট

Also Read: হাওয়া: ‘মিথে’র মোড়কে খুনোখুনি আর ঘোর লাগা এক সিনেমা

শনিবার রাজধানীর কাকরাইলে আশির্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে সিনেমা দুটি দেখার পর ‘হাওয়া’কে চূড়ান্ত করে অস্কার বাংলাদেশ কমিটি।

বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র সমালোচক অধ্যাপক আবদুস সেলিম, চলচ্চিত্র সমালোচক ও পরিচালক শামীম আখতার, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, এডিটরস গিল্ডের সভাপতি আবু মুসা দেবু এবং চিত্রগ্রাহক পংকজ পালিত উপস্থিত ছিলেন এ সময়।

আগামী বছরের ১২ মার্চ হবে ৯৫তম অস্কারের পুরস্কার বিতরণী। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে যে ২৪ শাখায় পুরস্কার দেওয়া হবে, বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম তার একটি। সেখানেই লড়বে ‘হাওয়া’।

Also Read: হাওয়া’য় বন্যপ্রাণী আইন ‘লঙ্ঘন হয়েছে’

Also Read: ‘হাওয়া’ সিনেমা দেখতে যাচ্ছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট

Also Read: হাওয়ার বিরুদ্ধে মামলাকারীই এখন বিপাকে

Also Read: ‘হাওয়া’র বিরুদ্ধে মামলা তুলতে বন বিভাগের আবেদন

Also Read: পাখিটি মুক্ত করে এখন দেখি নিজেই বন্দি: হাওয়া নির্মাতা

এ সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, নাসির উদ্দিন খান, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল।মেজবাউর রহমান সুমনের কাহিনী এবং সংলাপে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন জাহিন ফারুক আমিন, সুকর্ণ সাহেদ ধীমান এবং স্বয়ং মেজবাউর রহমান সুমন। চিত্রগ্রহণে ছিলেন কামরুল হাসান খসরু, সম্পাদনায় সজল অলক।

গত ২৯ জুলাই হলে মুক্তি পায় হাওয়া। মুক্তির আগেই এর ব্যতিক্রমী পোস্টার, ট্রেইলার এবং গান ‘সাদা সাদা কালা কালা’ পায় ব্যাপক জনপ্রিয়তা। ‘হাওয়া’ সিনেমার আবহ সংগীত করেছেন রাশিদ শরীফ সোয়েব এবং গানের সঙ্গীতায়োজন করেছেন ইমন চৌধুরী।

মাঝ সাগরে নানা ঘটনার ঘাত-প্রতিঘাতে গন্তব্যহীন হয়ে পড়া একটি মাছ ধরা ট্রলারের আট মাঝি-মাল্লা এবং এক রহস্যময়ী বেদেনীকে ঘিরে চলচ্চিত্রটির গল্প আবর্তিত হয়েছে। নানা অপ্রত্যাশিত ঘটনায় ঘুরতে থাকে গল্প, যা দর্শকদের মনোযোগ ধরে রাখে শেষ অবদি।

মুক্তির পর সিনেমাটি দেখার জন্য দীর্ঘ লাইন পড়ে যায়। উত্তর আমেরিকার শতাধিক সিনেমা হলে ‘হাওয়া’ মুক্তির চার দিনের মাথায় আড়াই লাখ ডলার আয় করার খবর আসে।

Also Read: 'হাওয়া'র বিরুদ্ধে মামলা: কারণ আছে?

Also Read: ‘হাওয়া’ প্রদর্শন বন্ধের দাবিতে উকিল নোটিস

Also Read: ‘হাওয়া’র নির্মাতা বললেন, শালিক পাখিটি ছেড়ে দিয়েছিলাম

অবশ্য হাওয়া নিয়ে বিতর্কও তৈরি হয়। এ সিনেমায় বন্যপ্রাণী আইন লঙ্ঘনের অভিযোগ তুলে মামলা ঠুকেছে বন বিভাগ। তাদের অভিযোগ ছিল শালিক পাখিকে খাঁচায় বন্দি রাখা, মেরে খাওয়া কিংবা শাপলা পাতা মাছ ধরার দৃশ্যগুলো আইন লঙ্ঘনের নজির তৈরি করে।

তবে এ নিয়ে তুমুল আলোচনা-সমালোচনার মধ্যে মামলার পথ থেকে সরে আসার উদ্যোগ নেয় বন বিভাগ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক