‘জারা হাটকে জারা বাঁচকে’ মনে করিয়ে দেয় আরও ৫ সিনেমা

পারিবারিক-রোমান্টিক ঘরানার কয়েকটি সিনেমা নিয়ে প্রতিবেদন সাজিয়েছে এনডিটিভি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 09:28 AM
Updated : 2 June 2023, 09:28 AM

হিন্দি সিনেমার জগতে বড় একটি জায়গা দখল করে আছে পারিবারিক-রোমান্টিক ঘরানার ছবি। প্রেম-ভালোবাসা, নাচ-গানের সাথে পারিবারিক সংকট এবং তা সমাধান- ঘুরেফিরে এগুলোই হয় এমন সিনেমার মূল উপজীব্য।  

এসব রসদের সবই মিলেছে শুক্রবার মুক্তি পাওয়া সারা আলী খান ও  ভিকি কৌশল অভিনীত ‘জারা হাটকে জারা বাঁচকে’ সিনেমায়।  অতীত ঘেঁটে এই ধরনের গল্পের কয়েকটি সিনেমার খোঁজ তুলে এনেছে এনডিটিভি। 

যাব উই মেট

কারিনা ও শাহিদ কাপুর জুটির ‘মাইলফলক’ সিনেমা ‘যাব উই মেট’ কেবল বক্স অফিসেই সফল ছিল না, মুক্তির ১৬ বছর পরও সিনেমাটিকে ‘স্মরণীয়’ বলছে এনডিটিভি।

সিনেমাটি শাহিদের গায়ে ‘রোমান্টিক’ নায়কের তমকা লাগিয়ে দেয়। এতে বিত্তশালী পরিবারের ‘আদিত্য’ চরিত্রে শাহিদ ও পাগলাটে ছটফটে ‘গীত’ চরিত্রে অভিনয় করা কারিনার প্রেমের টানে এক হওয়ার গল্প এবং দুই পরিবারের টানাপড়েনের ঘটনায় মজেছিলেন দর্শকরা।

সিনেমাটি কারিনা-শাহিদের ব্যক্তি জীবনেরও একটি অধ্যায়। কারণ আগে থেকেই দুজনে প্রেমে হাবুডুবু খাচ্ছিলেন, যদিও শুটিংয়ের সময়ে বিচ্ছেদে যান কারিনা ও শাহিদ।

ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি

এই সিনেমা দিয়েই পরস্পরের কাছে এসেছিলেন রণবীর কাপুর ও দীপিকা পাড়ুকোন; এনডিটিভির বিচারে এটিও পারিবারিক-রোমান্টিক সেন্টিমেন্টের একটি ‘বিশেষ’ সিনেমা।

২০১৩ সালে অয়ন মুখার্জি পরিচালিত ‘গান-সংলাপ আর দৃশ্যায়নে’ দারুণ জনপ্রিয় সিনেমায় দীপিকা ছিলেন ‘নয়না’ আর রণবীর ‘বানি’ চরিত্রটি করেছিলেন। বক্স অফিসে ‘ভালো’ ব্যবসা করা সিনেমাটির সিক্যুয়েল আসছে আগামীতে; ‘পুরনো ক্ষত’ ভুলে ফের একসঙ্গে ক্যামেরার সমানে দাঁড়াবেন দীপিকা ও রণবীর।

ব্যান্ড বাজা বারাত

রণবীর সিংয়ের বিপরীতে অনুশকা শর্মার প্রথম দিকের সিনেমা ‘ব্যান্ড বাজা বারাত’। ২০১০ সালে যশরাজ ফিল্মসের ব্যানারের মুক্তি পাওয়া ওই সিনেমায় রণবীর আর অনুশকা মিলে খোলেন ‘শাদি মুবারক’ নামে ‘বিবাহ প্রতিষ্ঠান’। যে প্রতিষ্ঠান কনে পাত্রকে এক করা থেকে তাদের বিয়ের অনুষ্ঠানের দায়িত্ব নেয়। আর সেসব অনুষ্ঠান করতে গিয়ে নিজেরাই একে অপরের কাছাকাছি এসে পড়েন অনুশকা ও রণবীর।

জিন্দেগি না মিলেগি দোবারা

জোয়া আখতারের ‘জিন্দেগি না মিলেগি দোবারা’ মুক্তি পায় ২০১১ সালে। ‘বন্ধুত্বের’ গল্প ঘিরে আবর্তিত সিনেমাটিকে বলিউডের কমেডি-ড্রামা ঘরানার একটি ‘ক্ল্যাসিক’ সিনেমা বলা হয়। হৃত্বিক রোশন, ফারহান আখতার, অভয় দেওল এবং ক্যাটরিনা কাইফের ওই সিনেমাকে এনডিটিভি বলছে, ‘জীবন চেনার সংজ্ঞা বদলে দেওয়া ছবি’। 

জানে তু ইয়া জানে না

২০০৮ সালে মুক্তি পায় ‘জানে তু ইয়া জানে না’। ইমরান খান এবং জেনেলিয়া ডি’সুজার প্রেম, কমেডি, পারিবারিক সমস্যা আর বিষাদ-মশলার সিনেমাটি বক্স অফিসে সফল হয়, পায় দর্শকপ্রিয়তাও।