গানের স্বত্ব ২০ কোটি ডলারে বেচে দিলেন জাস্টিন বিবার

বিবারের ‘বেবি’ ও ‘স্যরি’র মতো হিট গানগুলোর মালিকানা যাচ্ছে হিপনোসিস সঙ্গস ক্যাপিটালের কাছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 04:50 PM
Updated : 25 Jan 2023, 04:50 PM

নিজের গানের স্বত্ব ২০ কোটি ডলারে হিপনোসিস সঙ্গস ক্যাপিটালের কাছে বিক্রি করলেন কানাডিয়ান পপ তারকা জাস্টিন বিবার।

দুবার গ্র্যামিজয়ী এই গায়ক গানের অ্যালবামের দিক থেকে একবিংশ শতাব্দীর সেরা-বিক্রিত শিল্পীদের মধ্যে একজন।

বিবিসি জানিয়েছে, বিক্রির চুক্তি অনুযায়ী বিবারের ‘বেবি’ ও ‘স্যরি’র মতো হিট গানগুলোর মালিকানা যাচ্ছে হিপনোসিস সঙ্গস ক্যাপিটালের কাছে। কোম্পানিটি গানগুলোর প্রতিবার স্ট্রিম করা বা রেডিও, টিভি বা সিনেমায় ব্যবহার করার সময় অর্থ উপার্জন করবে।

কোম্পানিটি বিবারের ২৯০টি গানের স্বত্ব কিনেছে। ২০২১ সালের ৩১ ডিসেম্বরের আগ পর্যন্ত প্রকাশিত বিবারের সব গান এই চুক্তির আওতাভূক্ত।

হিপনোসিস চুক্তির অর্থের অঙ্ক প্রকাশ না করলেও পশ্চিমা সংবাদ মাধ্যমে ২০ কোটি ডলারের খবরটি নিশ্চিত করা হচ্ছে।

হিপনোসিস সঙ্গস ক্যাপিটালের প্রতিষ্ঠাতা মার্ক মার্কারিয়াডিস বিবারের গানের স্বত্ব কেনার প্রসঙ্গে বিবিসিকে বলেন, “জনপ্রিয় গানগুলো সোনা বা তেলের চেয়েও বেশি মূল্যবান হতে পারে।

“৭০ বছরের কম বয়সী কোনো শিল্পীর গানের স্বত্ব বিক্রির ক্ষেত্রে বিবারের এই চুক্তিটিই সবচেয়ে বড় চুক্তি। মাত্র ২৮ বছর বয়সেই তিনি সংগীত জগতের সবচেয়ে উল্লেখযোগ্য শিল্পীদের একজন, যিনি পুরো মিউজিক ইন্ডাস্ট্রিকেই পুনরুজ্জীবিত করেছেন।”

Also Read: মুখে পক্ষাঘাতগ্রস্ত বিবার, আপাতত বিশ্রামে

Also Read: কোভিডে আক্রান্ত জাস্টিন বিবার, কনসার্ট স্থগিত

Also Read: কনসার্টে ফিরছেন জাস্টিন বিবার

কানাডিয়ান গায়কের দীর্ঘদিনের ম্যানেজার স্কুটার ব্রাউন এক বিবৃতিতে বলেন, ‘জাস্টিন বিবার এমন একজন শিল্পী যারা এক প্রজন্মে একবারই আসে এবং এই চুক্তির বিশালতার মাধ্যমেই তা প্রমাণিত।

“বিগত ১৫ বছর যাবত আমি তার পথচলা সামনে থেকে দেখেছি এবং আজকে যা কিছু হয়েছে তার জন্যে আমি খুব খুশি। জাস্টিনের মহত্ত্ব সবেমাত্র শুরু হয়েছে।”

বিবারের বিক্রি হওয়া ক্যাটালগের মধ্যে মাই ওয়ার্ল্ড ২.০, আন্ডার দ্য মাইলস্টোন, বিলিভ, পারপাজ, চেঞ্জেস ও জাস্টিস অ্যালবামগুলো রয়েছে। এছাড়া ‘বেবি’, ‘বয়ফ্রেন্ড’, ‘হোয়াট ডু ইউ মিন’, ‘স্যরি’, ‘লাভ ইওরসেলফ’, ‘ইয়াম্মি’, ‘হলি’ ও ‘পিচেস’র মতো জনপ্রিয় গানও রয়েছে সে তালিকায়।

দুই বছর আগে কিংবদন্তি বব ডিলান এবং ব্রুস স্প্রিংস্টিনও সোনির কাছে গানের স্বত্ব বিক্রি করেছিলেন। সম্প্রতি আরও অনেক সংগীতশিল্পীর ‘হিপনোসিস সঙ্গস ক্যাপিটাল’র কাছে নিজেদের গানের স্বত্ব বিক্রি করেছেন। এবার সে তালিকায় নাম লেখালেন জাস্টিন বিবার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক